স্বাস্থ্য বিভাগে ফিরে যান

জুনিয়র ডাক্তারদের অনশন ছেড়ে কাজে যোগ দেওয়ার বার্তা দিলেন মুখ্যসচিব

অক্টোবর 8, 2024 | 2 min read

আমরণ অনশন তুলে নিয়ে অনশনকারী জুনিয়ার ডাক্তারদের কাজে ফেরার বার্তা দিলেন রাজ্যের মুখ্যসচিব মনোজকুমার পন্থ। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকের পর মুখ্যসচিব জানান, ১০ অক্টোবরের মধ্যে ৯০ শতাংশ কাজ শেষ করে দেবে রাজ্য সরকার। মুখ্যসচিবের কথায়, ‘আমরা সবাইকে কাজে ফিরে আসতে অনুরোধ করছি। অনেকে ফিরেছেন। বাকিরাও ফিরুন। মানুষকে পরিষেবা দিন। আমরা সবাই মিলে হাসপাতালের পরিবেশের উন্নতির চেষ্টা করছি।’আরজি কর মেডিকেল কলেজে চিকিৎসক ধর্ষণ ও খুনের ঘটনায় ২ মাস কেটে গেলেও রাজ্যের মেডিকেল কলেজগুলোতে চিকিৎসকদের সুরক্ষার বিষয়টি অনেকাংশেই অধরা।

সঙ্গী চিকিৎসকের মৃত্যুর বিচার এবং চিকিৎসকদের সুরক্ষা এবং হাসপাতালের পরিবেশ সংস্কারের জন্য টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন রাজ্যের বিভিন্ন মেডিকেল কলেজের জুনিয়র ডাক্তারেরা। প্রথম দফায় ৪২ দিন পর তাঁদের আন্দোলন উঠলেও রাজ্য সরকারের বিরুদ্ধে প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তুলে দ্বিতীয় দফায় কর্মবিরতি শুরু করেন চিকিৎসকরা। সেই কর্মবিরতি উঠলেও শনিবার থেকে শুরু হয় ধর্মতলায় আমরণ অনশন। উৎসবের মরশুমে চিকিৎসকদের অনশন কিছুটা হলেও চাপ সৃষ্টি করেছে সরকারের উপর।মুখ্যসচিব জানিয়েছেন, ‘রাত্তিরের সাথী’ নিয়ে আরও একবার রিভিউ বৈঠক হয়েছে। এই প্রকল্পে ইতিমধ্যে ১১৩ কোটি টাকা বরাদ্দ হয়েছে। ৪৫ শতাংশের বেশি সিসিটিভির কাজ হয়ে গেছে। এছাড়া ওয়াশরুম সংক্রান্ত ৬৫ শতাংশ কাজ এগিয়ে গেছে। আগামী ১০ অক্টোবরের মধ্যে ৯০ শতাংশ কাজ হয়ে যাবে।

আন্দোলনকারী জুনিয়র ডাক্তার অনিকেত কর বলেছেন “পর্যাপ্ত পরিকাঠামো না থাকলে আমরা কী করব? স্বাস্থ্যসচিব তো সুপ্রিমকোর্টে দাঁড়িয়ে এটা প্রমাণ করতে চেয়েছেন যে আমরা রোগীকে বেড না দিয়ে মেরে ফেলতে চেয়েছি। অর্থাৎ আমাদের গণশত্রু প্রমাণ করার চেষ্টা হচ্ছে। এরপরও প্রশাসনের মুখের কথায় বিশ্বাস করব কীভাবে?”অর্থাৎ স্রেফ আশ্বাসে এখনই রাজপথ থেকে উঠতে নারাজ আন্দোলনকারীরা। বৈঠকের পর তাঁরা নতুন কোনও শর্ত সামনে আনেন কিনা, সেটাও দেখার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

জুনিয়র ডাক্তারদের অনশনে নেই আর জি করের কেউ
FacebookWhatsAppEmailShare
অভয়া মামলা ছেড়ে দেবেন জয়সিং?
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে করা মামলার দ্রুত শুনানি নয়, অবকাশকালীন বেঞ্চে যেতে বলল কোর্ট
FacebookWhatsAppEmailShare