কলকাতা বিভাগে ফিরে যান

নবমীতে কোন কোন পুজো দেখবেন?

অক্টোবর 7, 2024 | 2 min read

শারদোৎসবের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। মহালয়া থেকেই কলকাতার একাধিক মণ্ডপে ভিড় শুরু করেছেন দর্শনার্থীরা। শুধু কলকাতা কেন, জেলায় জেলায়ও এবার মহালয়ার পর থেকেই ঠাকুর দেখা শুরু হয়েছে।জেনে নিন কলকাতার সেরা কিছু পুজোর সম্পর্কে

১.হাতিবাগান নবীনপল্লি (উত্তর কলকাতা): বাঙালির পেশাদারী থিয়েটারের দীর্ঘ ঐতিহ্যই এবার পুজোর বিষয়ভাবনা হয়ে উঠে আসছে নবীন পল্লীতে।হাতিবাগান অঞ্চলের আত্মপরিচয় এই পেশাদার থিয়েটার। ১৮৭২-এ ‘নীলদর্পণ’ নাটকের অভিনয় থেকে সূচনা ধরলে, এই ইতিহাস দেড়শো বছর পেরিয়েছে। অতীতের সেই উজ্জ্বল দিনে যাঁদের নাম ফিরত মানুষের মুখে মুখে, তাঁদের স্মৃতি নতুন আঙ্গিকে ফিরবে এবারের পুজোয়। হাতিবাগানের ক্ষুদিরাম বসু সরণিতে হয় এই পুজো।মেট্রোয় শ্যামবাজার বা শোভাবাজার নেমে হাঁটাপথে হাতিবাগান। অটো বা বাসও আছে। ছোট্ট গলির মধ্যে পুজো।

২. সন্তোষ মিত্র স্কোয়ার (মধ্য কলকাতা): এবারও সবার থেকে এগিয়ে থাকতে নতুন চমক নিয়ে এসেছে মধ্য কলকাতার সন্তোষ মিত্র স্কোয়ার।এবারে তাদের পুজোর থিম মার্কিন যুক্তরাষ্ট্রেরে লাস ভেগাস শহরের বিখ্যাত আলোর গোলক বা স্ফিয়ার।বিশাল এই গোলকের গায়ে দেখা যাবে নানা রকম ছবি ও আলোর খেলা। আর ভিতরে দেখা যাবে সায়েন্স সিটির স্পেস ওডেসির মতো 11D চলচ্চিত্র। সেখানে দুর্গার কাহিনী ও মহিমা নিয়ে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। শিয়ালদহ স্টেশনের কাছে হয় এই পুজো। শিয়ালদহ স্টেশন থেকে হাঁটাপথ। উত্তর থেকে দক্ষিণে বাসে গেলে বৌবাজারের কাছে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মোড়ে নামতে হবে। হাওড়া থেকে আসতে চাইলে বাসে শিয়ালদহে এসে হেঁটে যাওয়াই ভাল। সেন্ট্রাল মেট্রো স্টেশনে নেমে হেঁটেও যেতে পারেন।

৩. নলিন সরকার স্ট্রিট (উত্তর কলকাতা): উত্তর কলকাতার জনপ্রিয় পুজো নলিন সরকার স্ট্রিটের থিম ‘শহরনামা’। এই পুজোর মণ্ডপে দেখতে পাবেন  কাগজকুড়ানিদের জীবনের ছবি। হাতিবাগানের কাছেই হয় এই পুজো। মেট্রোয় শ্যামবাজার বা শোভাবাজার স্টেশনে নেমে হাঁটাপথে হাতিবাগান। অটো এবং বাসও আছে। ছোট্ট গলির মধ্যে এই পুজো।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ভাঙড়ে মজুমদার বাড়ির পুজোয় অষ্টমীতে পঙ্‌ক্তিভোজনে বসেন হিন্দু ও মুসলমান
FacebookWhatsAppEmailShare
আরজি কর ধর্ষণ-খুন কাণ্ডে ৫৮ দিনের মাথায় সিবিআইয়ের প্রথম চার্জশিট
FacebookWhatsAppEmailShare
অষ্টমীতে কোন কোন পুজো দেখবেন?
FacebookWhatsAppEmailShare