কলকাতা বিভাগে ফিরে যান

অষ্টমীতে কোন কোন পুজো দেখবেন?

অক্টোবর 7, 2024 | 2 min read

শারদোৎসবের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। মহালয়া থেকেই কলকাতার একাধিক মণ্ডপে ভিড় শুরু করেছেন দর্শনার্থীরা। শুধু কলকাতা কেন, জেলায় জেলায়ও এবার মহালয়ার পর থেকেই ঠাকুর দেখা শুরু হয়েছে।জেনে নিন কলকাতার সেরা কিছু পুজোর সম্পর্কে

১. শ্রীভূমি স্পোর্টিং (পূর্ব কলকাতা): দুর্গা পুজো মানেই কলকাতার যে যে পুজোগুলি শীর্ষে থাকে, তার মধ্যেই শ্রীভূমির নাম না করলেই নয়।  এই বছর ফের নতুন এক পুজো থিম নিয়ে হাজির সুজিত বসুর বিখ্যাত পুজোটি। বুর্জ খলিফা থেকে নানারকম চমক গত কয়েক বছরে দেখিয়েছে শ্রীভূমি স্পোর্টিং ক্লাব। চলতি বছরে এবার বেছে নেওয়া হল তিরুপতি মন্দিরকে। তিরুপতি মন্দিরের আদলেই এই বছর মণ্ডপ সাজানো।ভিআইপি রোডে লেকটাউন মোড়ের কাছেই শ্রীভূমি স্পোর্টিং এর মণ্ডপ। উল্টোডাঙা থেকে দমদম বিমানবন্দর যাওয়ার পথে লেক টাউন মোড়ের আগে বাঁ দিকে।বিকেল ৩টের আগে গেলে উল্টোডাঙা মোড় থেকে অটো করে। নইলে বাস। শ্রীভূমি বাস স্টপে নামতে হবে। মেট্রোয় গেলে শোভাবাজার থেকে উল্টোডাঙা হয়ে যেতে পারেন।

২. তেলেঙ্গাবাগান সর্বজনীন (পূর্ব কলকাতা): ষাটের দশকে কলকাতার বহু বারোয়ারিরই পথচলা শুরু। সেই তালিকায় ছিল তেলেঙ্গাবাগানের পুজোও। উল্টোডাঙা সর্বজনীন নামে যে পুজোটি হত, সেটি ১৯৬৩ সালে বন্ধ হয়ে যায়। তার পরের বছর পুজো হয়নি। সেই পুজোটিই ১৯৬৫ সাল থেকে তেলেঙ্গাবাগান সর্বজনীন পুজো নামে ফের চালু করা হয়। সেই তেলেঙ্গাবাগানের পুজোর সূত্রপাত। স্থানীয় বাসিন্দারাই এই পুজোর সূচনা করেন। ৫৯তম বর্ষে পা দিল তেলেঙ্গাবাগান সর্বজনীন। এ বারে তাদের থিম সুকান্ত ভট্টাচার্যের ‘ছাড়পত্র’কে আশ্রয় করে।তেলেঙ্গাবাগানের এ বছরের ভাবনা পৃথিবী গদ্যময়। মুচিবাজারে। উল্টোডাঙা মেন রোডে হয় এই পুজো।উল্টোডাঙা স্টেশন থেকে অটোয় যাওয়া যায়। মেট্রোয় যেতে হলে শোভাবাজারে নামতে হবে। সেখান থেকে বাস বা অটো মিলবে। 

৩. বোসপুকুর শীতলা মন্দির (দক্ষিণ কলকাতা): ২০০১ সালে গোটা রাজ্যে শোরগোল ফেলে দিয়েছিল বন্দন রাহার তৈরি ভাঁড়ের মণ্ডপ। সে পুজোর কথা এখনও কেউ ভোলেননি। এবার শীতলা মন্দিরের পুজোর ৭৫তম বর্ষ। সেই উপলক্ষ্যে ২৩ বছর আগের আয়নাতে ভাঁড়ের প্যান্ডেলটির প্রতিচ্ছবি ফুটিয়ে তুলতে চাইছেন উদ্যোক্তারা।  ২০২৪ সালে শীতলা মন্দির করছে দু’টি মণ্ডপ। একটি ২০০১ সালের ভাঁড়ের প্যান্ডেল। অন্যটি বর্তমান থিমের। থিমের নাম, ‘সঞ্চয়’। কসবা কানেক্টরে বড় রাস্তার উপরেই হয় এই পুজো। বাইপাস থেকে গড়িয়াহাট যেতে গেলে বাঁ হাতে। গড়িয়াহাট থেকে বাইপাস যেতে গেলে ডান হাতে। সবচেয়ে কাছের মেট্রো স্টেশন কালীঘাট। সেখান থেকে বাস বা অটো। বাইপাস দিয়েও যাওয়া যায়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

নবমীতে কোন কোন পুজো দেখবেন?
FacebookWhatsAppEmailShare
ভাঙড়ে মজুমদার বাড়ির পুজোয় অষ্টমীতে পঙ্‌ক্তিভোজনে বসেন হিন্দু ও মুসলমান
FacebookWhatsAppEmailShare
আরজি কর ধর্ষণ-খুন কাণ্ডে ৫৮ দিনের মাথায় সিবিআইয়ের প্রথম চার্জশিট
FacebookWhatsAppEmailShare