কলকাতা বিভাগে ফিরে যান

জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে করা মামলার দ্রুত শুনানি নয়, অবকাশকালীন বেঞ্চে যেতে বলল কোর্ট

অক্টোবর 4, 2024 | < 1 min read

জুনিয়র ডাক্তারদের লাগাতার কর্মবিরতির ফলে বিপর্যস্ত রাজ্যের স্বাস্থ্য পরিষেবা। আন্দোলনকারীদের একাধিকবার কাজে ফেরার জন্য সুপ্রিম কোর্ট নির্দেশ দিলেও তা মানেননি জুনিয়র ডাক্তারেরা। এবার আদালত অবমাননার জন্য আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। রাজ্যের এক স্বেচ্ছাসেবি সংস্থার কর্ণধার রাজু ঘোষ মামলাটি করেছেন। তাঁর অভিযোগ, কর্মবিরতি চালিয়ে যাওয়ার সিদ্ধান্তে সুপ্রিম কোর্টের নির্দেশ লঙ্ঘন করেছেন জুনিয়র ডাক্তারেরা। আইনের বাইরে গিয়ে তাঁরা কর্মবিরতি পালন করছেন।

হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে শুক্রবার এই মামলার শুনানি হয়েছে। জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির বিরুদ্ধে করা মামলার দ্রুত শুনানির আর্জি মঞ্জুর করল না কলকাতা হাই কোর্ট। মামলাকারীকে অবকাশকালীন বেঞ্চে যেতে বলা হয়েছে। অর্থাৎ, দুর্গাপুজোর পর হাই কোর্টের অবকাশকালীন বেঞ্চে এই মামলার শুনানি হবে।


আন্দোলনকারী জুনিয়র ডাক্তারদের কাজে যোগ দেওয়ার নির্দেশ আগেই দিয়েছিল সুপ্রিম কোর্ট। তাঁদের কর্মবিরতির সিদ্ধান্ত শীর্ষ আদালতের সেই নির্দেশকে লঙ্ঘন করছে। এতে আদালতের অবমাননাও হচ্ছে বলে দাবি মামলাকারী রাজু ঘোষের। কর্মবিরতি তুলতে রাজ্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিক আদালত। আদালতের কাছে এমনটাই আর্জি জানিয়েছেন তিনি।

শুক্রবার মামলাকারীর আইনজীবী আদালতে জানান, জুনিয়র ডাক্তারদের কর্মবিরতির প্রভাব পড়ছে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থা। পরিষেবা পাচ্ছেন না বহু সাধারণ মানুষ। বিনা চিকিৎসায় অনেকের মৃত্যুও হয়েছে। এ ভাবে বেশি দিন চললে স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়তে পারে। সেই কারণেই দ্রুত শুনানি প্রয়োজন এই মামলার। তবে সেই আবেদন খারিজ করা হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আগামী বছর কলকাতা বইমেলা শুরু হবে ২৮ জানুয়ারি
FacebookWhatsAppEmailShare
শিয়ালদহ স্টেশনের নাম পরিবর্তনের দাবি রাজ্য বিজেপির
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তাররা দিল্লি গিয়ে প্রতিবাদের হুঁশিয়ারি দিলেন! ক্ষোভ সিবিআই-এর প্রতি
FacebookWhatsAppEmailShare