বাংলা বিভাগে ফিরে যান

ক্ষুদ্র-মাঝারি শিল্পে কেন্দ্রের বিচারে শীর্ষে রাজ্যের মহিলারা, উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী

অক্টোবর 2, 2024 | < 1 min read

{“remix_data”:[],”remix_entry_point”:”challenges”,”source_tags”:[],”origin”:”unknown”,”total_draw_time”:0,”total_draw_actions”:0,”layers_used”:0,”brushes_used”:0,”photos_added”:0,”total_editor_actions”:{},”tools_used”:{},”is_sticker”:false,”edited_since_last_sticker_save”:false,”containsFTESticker”:false}

সারা দেশের নিরিখে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে শীর্ষ স্থান অধিকার করল বাংলার মহিলারা। মঙ্গলবার রাতে টুইটে এই সুখবর জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।কেন্দ্রীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের (এমএসএমই) তরফে এই স্বীকৃতির কথা জানানো হয়েছে রাজ্যকে। এজন্য রাজ্যের মহিলাদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। আরও বেশি করে নারীদের স্বনির্ভর হওয়ার জন্য এগিয়ে আসার আহ্বানও জানিয়েছেন তিনি। টুইটে মুখ্যমন্ত্রী বলেন, “দেবী পক্ষের আগেই প্রাক্কালে গর্বের সঙ্গে ঘোষণা করছি ভারত সরকারের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রকের প্রকাশ করা রিপোর্টে বাংলা মহিলাদের মালিকানাধীন MSME-র নিরিখে দেশের সেরা হয়েছে।

আনন্দের বিষয় হল, রাজ্যে মহিলাদের মালিকানাধীন ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের সংখ্যাটা গোটা দেশের ২৩.৪২ শতাংশ। এই পরিসংখ্যান থেকে স্পষ্ট, নারীদের স্বনির্ভরশীল করে তোলার ক্ষেত্রে পশ্চিমবঙ্গের প্রগতিশীল দৃষ্টিভঙ্গি। সে কারণেই আজ রাজ্যের অর্থনৈতিক উন্নয়নে মহিলারাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।”কেন্দ্রের MSME মন্ত্রকের রিপোর্টে, মহিলাদের শিল্পদ্যোগে সেরার স্বীকৃতি দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গকে। তালিকায় সবচেয়ে নীচে রয়েছে রাজস্থান। বাংলার পরে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু। তবে ব‌্যবধান অনেক। তার পরে তেলেঙ্গানা, কর্নাটক, উত্তরপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ। সাত নম্বরে রয়েছে গুজরাট। আর ১০ নম্বরে রাজস্থান।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দায় এড়ানোর নাটক! জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ কুণালের
FacebookWhatsAppEmailShare
চা–বাগানের শ্রমিকদের বোনাস জট কেটে গেল, জারি হলো বিজ্ঞপ্তি
FacebookWhatsAppEmailShare
বন্যার ক্ষতিপূরণেও রাজনীতি! বাংলাকে মাত্র ৪৬৮ কোটি বরাদ্দ মোদি সরকারের
FacebookWhatsAppEmailShare