বাংলা বিভাগে ফিরে যান

চা–বাগানের শ্রমিকদের বোনাস জট কেটে গেল, জারি হলো বিজ্ঞপ্তি

অক্টোবর 2, 2024 | < 1 min read

মালিক-শ্রমিকদের ‘দরাদরি’র মাঝামাঝি অঙ্ক রেখে চা বাগানের বোনাস জট কাটাল শ্রমদপ্তর। মঙ্গলবার লেবার কমিশনের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ১৬ শতাংশ হারে এবার পুজোর বোনাস পাবেন শ্রমিকরা। আগামী ৪ অক্টোবরের মধ্যে সেই অর্থ তাঁদের হাতে তুলে দিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। সরকারের এই ঘোষণায় হাসি ফুটেছে চা শ্রমিকদের মুখে।অতিরিক্ত শ্রম কমিশনার অ্যাডভাইজ়রিতে জানিয়েছেন, চা শ্রমিকদের বোনাসের বিষয়ে মালিক পক্ষ ও শ্রমিক সংগঠনগুলিকে নিয়ে একাধিক বৈঠক করেছে শ্রম দফতর। বৈঠকে চা-বাগানের একাধিক মালিক পক্ষ জানিয়েছে বিভিন্ন কারণে ২০২৩-২৪ অর্থবর্ষে লোকসানের মুখে পড়তে হয়েছে তাঁদের।

সে ক্ষেত্রে বোনাস আইন, ১৯৬৫ অনুযায়ী ৮.৩৩ শতাংশের থেকে অধিক হারে বোনাস দিতে তাঁরা অক্ষম। সেখানে শ্রমিক সংগঠনগুলিও অন্তত ২০ শতাংশ বোনাসের দাবিতে অনড়। বোনাসের অঙ্ক ভাগে ভাগে নিতেও রাজি নয় তারা। একাধিক বার আলোচনার পর মালিক পক্ষগুলি ১৩ শতাংশ হারে বোনাস দিতে রাজি হয়। কিন্তু শ্রমিক সংগঠনগুলি তার পরেও ২০ শতাংশের দাবি থেকে সরতে রাজি ছিল না।

এই অবস্থায় চা-বাগান শ্রমিকদের ১৬ শতাংশ হারে বোনাস দেওয়ার প্রস্তাব দিয়েছে রাজ্য।সোমবার বন্‌ধের পরের দিনই এ বার বোনাসের বিষয়ে পদক্ষেপ করল রাজ্য। প্রসঙ্গত, চা-শ্রমিকদের বোনাসের দাবিতে বন্‌ধ নিয়ে সোমবারই মুখ খুলেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উত্তরবঙ্গ থেকে ফেরার আগে মুখ্যমন্ত্রী বলেছিলেন, ‘‘আমরা কোনও বন্‌ধ সমর্থন করি না। বাংলায় কোনও বন্‌ধ হয় না। ত্রিপাক্ষিক বৈঠক চলছে। সেখানে সমাধান বেরিয়ে আসবে।’’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ক্ষুদ্র-মাঝারি শিল্পে কেন্দ্রের বিচারে শীর্ষে রাজ্যের মহিলারা, উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী
FacebookWhatsAppEmailShare
দায় এড়ানোর নাটক! জুনিয়র ডাক্তারদের বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ কুণালের
FacebookWhatsAppEmailShare
বন্যার ক্ষতিপূরণেও রাজনীতি! বাংলাকে মাত্র ৪৬৮ কোটি বরাদ্দ মোদি সরকারের
FacebookWhatsAppEmailShare