দুর্গা পুজো বিভাগে ফিরে যান

দশমীর দিন ব্যাতাইচণ্ডীর মাথায় মা দুর্গার মুকুট পরিয়ে দেওয়াই রীতি রায়চৌধুরী বাড়ির পুজোয়

সেপ্টেম্বর 30, 2024 | 2 min read

স্বপ্নাদেশ পেয়ে পুজো শুরু করেছিলেন হাওড়ার শিবপুরের রাজা রামব্রহ্ম রায়চৌধুরী। এবার ৩৪০ বছরে পড়ল এই পুজো। নিয়ম মেনে আজও দেবী দুর্গার ভাসানের পর তার মুকুট পরানো হয় গৃহদেবতাকে। তিনদিন হয় পাঁঠা বলি।কথিত আছে, রায়চৌধুরী বাড়ির রাজকন্যা রাজবাড়ির কাছেই বালি পুকুরে রোজ দুপুরে পদ্মাবতী নামে একটি মেয়ের সঙ্গে খেলা করতেন। খেলা শেষে পুকুরে নেমে স্নানও করতেন।

একদিন শিবপুরের রাজা রামব্রহ্ম রায়চৌধুরী মেয়ের এই কীর্তিকলাপ জানতে পেরে রেগে যান। কে সেই খেলার সঙ্গিনী? কেন রাজকন্যাকে পুকুরে স্নান করতে বলে? কোথায় থাকে সেই সঙ্গিনী? এসব জানতে রাজকন্যা মারফত তাঁর সঙ্গিনীকে ডেকে পাঠিয়েছিলেন রাজা। বিষয়টি জেনে রাজকন্যের বান্ধবী সাফ জানান, তিনি রাজার নির্দেশ মানবেন না। তাঁর যদি মনে হয় কারও সঙ্গে দেখা করার প্রয়োজন রয়েছে তবেই তিনি নিজেই পৌঁছে যান। বিষয়টা জেনে তো বেজায় চটেন রাজা। সেদিনই রাজা তাঁর পেয়াদাদের পাঠিয়েছিলেন পুকুর থেকে পদ্মাবতীকে খুঁজে নিয়ে আসতে। কিন্তু পেয়াদারা ওই বালি পুকুরে গিয়ে দেখেন পুকুর ধারে শুধু পায়ের ছাপ। আর সেখানে কেউ নেই।রাজা মেয়েকে বলে দিলেন পদ্মাবতীর সঙ্গে আর না মিশতে।

সেদিন রাতেই স্বপ্ন পেলেন রাজা রামব্রহ্ম রায়চৌধুরী। পদ্মাবতী বললেন, তাঁকে পুজো করতে। কিন্তু রাজা বললেন, আমার পরিবারের নিত্যদেবী তো ব্যাতাইচণ্ডী। আমরা ওঁকে ছাড়া পুজো করব কী ভাবে। পদ্মাবতী জানালেন, তিনিই দুর্গা, তিনিই চণ্ডী। দেবীর কথা মতো সেই বছর থেকেই শুরু হল পুজো। বিশুদ্ধ সিদ্ধান্ত মতে পুজো হয়, সেই রীতিই অনুসরণ করা হয় এখানেও। সাদা ভোগ, খিচুড়ি ভোগ, লুচি ভোগ, নানা ধরনের ভোগ উত্সর্গ করা হয় দেবীকে। বিজয়া দশমীতে পান্তা ভোগ খেয়ে শিবগৃহে যাত্রা করেন। আগে কাঁধে করে বিজয়ার প্রথা থাকলেও, এখন তা হয় ট্রলি করেই। গঙ্গার ঘাটে মাকে সাত-পাক ঘোরানোর কোনও রীতি নেই। বিজয়া করতে যাওয়ার আগেই গা থেকে সোনা-রুপোর গয়না খুলে নেওয়া হয়। বিসর্জনের আগে খুলে নেওয়া হয় মুকুটটি। সেই মুকুট পরিয়ে দেওয়া হয় গৃহদেবী ব্যাতাইচণ্ডীকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পিতৃপক্ষেই কেন পিতৃপুরুষদের উদ্দেশে তর্পণ করা হয়
FacebookWhatsAppEmailShare
মণ্ডপে ঢোকার আগে গোমূত্র পান, নিদান বিজেপি নেতার
FacebookWhatsAppEmailShare
রায়গঞ্জের রায়চৌধুরী পরিবারের দুর্গাপুজোয় কলা বৌ থাকে কার্তিকের পাশে
FacebookWhatsAppEmailShare