দেশ বিভাগে ফিরে যান

মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা তৈরি করতে পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক

সেপ্টেম্বর 27, 2024 | < 1 min read

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক মাঙ্কিপক্স রোগ সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে তুলতে উপযুক্ত ব্যবস্থা নেবার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরামর্শ দিয়েছে। অ্যাডভাইসারিতে রয়েছে চিকিৎসা সংক্রান্ত প্রোটোকল, কিভাবে সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করতে হবে তার নিয়মাবলী এবং ঝুঁকি সম্পর্কে যোগাযোগের কর্ম পরিকল্পনা।হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রগুলিতে এ ব্যাপারে কতটা প্রস্তুতি রয়েছে, রাজ্যগুলিকে তার মূল্যায়ন করতে বলেছে স্বাস্থ্য মন্ত্রক।উচ্চপদাধিকারীরা, জেলা এবং রাজ্যস্তরে বিষয়টি পর্যালোচনা করবেন।

হাসপাতালগুলিতে মাঙ্কি পক্স আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য আলাদা ব্যবস্থা করারও নির্দেশ দেওয়া হয়েছে।বলা হয়েছে যদি কোনও ব্যক্তির মাঙ্কিপক্সের লক্ষণ বলে সন্দেহ হয় তবে অবিলম্বে তার চামড়ার নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাঠানোর ব্যবস্থা করা হোক। যে ব্যক্তিকে সন্দেহ করা হবে তাকে হাসপাতালে উপযুক্ত পরিবেশে চিকিৎসা করা হোক।

যদি পরীক্ষার পর মাঙ্কিপক্স ধরা পড়ে তবে সঠিক আইসোলেশনে রেখে সেই ব্যক্তির চিকিৎসা করা হবে। সেই ব্যক্তির সংস্পর্শে যাতে অন্যরা না আসতে পারে সেদিকেও নজর রাখতে হবে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতিমধ্যেই মাঙ্কিপক্স নিয়ে সকল দেশকেই সতর্ক করেছে।

এর আগে ২০২২ সালে মাঙ্কিপক্স নিয়ে গোটা বিশ্ববাসী আতঙ্কিত হয়ে পড়েছিল। তবে ফের নতুন করে মাঙ্কিপক্সের প্রভাব দেখা গিয়েছে সুইডেন এবং থাইল্যান্ডে। ভারতে যেহেতু এক ব্যক্তি যিনি বিদেশ থেকে এখানে এসেছিলেন তার দেহে মাঙ্কিপক্স দেখা গিয়েছে তাই আগে থেকেই দেশের বিভিন্ন রাজ্যকে সতর্ক করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আধার কার্ড,প্যান কার্ডের তথ্য ফাঁস রুখতে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার
FacebookWhatsAppEmailShare
বোকারোর কাছে ফের লাইনচ্যুত মালগাড়ি
FacebookWhatsAppEmailShare
সংসদে স্থায়ী কমিটির চেয়ারম্যান পদ পাবে তৃণমূল
FacebookWhatsAppEmailShare