দুর্গা পুজো বিভাগে ফিরে যান

অভিনব সম্মান, দমদমের মণ্ডপে এ বার ঝুলনই থিম

সেপ্টেম্বর 26, 2024 | < 1 min read

বার ৭৫তম বর্ষের দমদমের নাগেরবাজার ক্ষুদিরাম কলোনির পুজোর ভাবনা- ‘নারী শক্তি’। ক্ষুদিরাম কলোনি নারী শক্তির মুখ হিসেবে বেছে নিয়েছে কিংবদন্তি ক্রিকেটার ও ভূমিকন্য়া ঝুলন গোস্বামীকে। ভারতীয় দলের প্রাক্তন অধিনায়কই এই পুজোর থিম। চাকদহ এক্সপ্রেসের বন্দনায় মাতছে ক্ষুদিরাম কলোনি। শিল্পী মধুরিমা ভট্টাচার্যের ভাবনায় এখানকার মণ্ডপ সেজে উঠছে। ঝুলন যে নারীদের অনুপ্রেরণা তা আর বলার অপেক্ষা রাখে না।

এখানকার মণ্ডপ তৈরি হচ্ছে ইডেন গার্ডেন্সের ধাঁচে। ক্রিকেটারের জীবনবৃত্তান্ত ফুটে উঠবে মণ্ডপ সজ্জায়। থাকছে ঝুলনের ফাইবারের মূর্তিও। কী ভাবে নারী শক্তির আলোয় তাঁর ক্রীড়াজীবনকে উৎসবের মঞ্চে তুলে ধরা যায়, সেই বিষয় ভাবনা চূড়ান্ত হতেই শিল্পী যোগাযোগ করেন ক্রিকেটার ঝুলনের সঙ্গে। অনুমতি চান তাঁকে নিয়ে দুর্গাপুজোর থিম পরিকল্পনা করার। ভাবনার জন্য কয়েকদিন সময় নিয়েই শিল্পী মধুরিমাকে সম্মতি দেন ঝুলন। এর পর পুজো কমিটির উদ্যোক্তাদের নিজের থিম ভাবনা নিয়ে কথা বলা শুরু করেন শিল্পী।

নদিয়া জেলার চাকদহ থেকে লড়াই করে উঠে আসা ঝুলনের ক্রীড়া জীবন নিয়ে পুজো মঞ্চ সাজাতে রাজি হয়ে যান পুজো কমিটির কর্তারাও।পুজো কমিটির সভাপতি প্রণব দে বলেন, ‘‘আমাদের রাজ্যের মুখ্যমন্ত্রী এক জন মহিলা। এ ছাড়াও সমাজের মহিলাদের ক্ষমতায়ন নিয়ে নানা ধরনের কাজ হচ্ছে। তাই যখন শিল্পী মধুরিমা ঝুলনকে নিয়ে পুজোর থিম সাজানোর প্রস্তাব দেন, সেই প্রস্তাবে আমরা সঙ্গে সঙ্গেই সম্মতি দিয়েছি।’’ উদ্যোক্তারা চান, পুজোর উদ্বোধন করুন ঝুলনই।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মণ্ডপে ঢোকার আগে গোমূত্র পান, নিদান বিজেপি নেতার
FacebookWhatsAppEmailShare
দশমীর দিন ব্যাতাইচণ্ডীর মাথায় মা দুর্গার মুকুট পরিয়ে দেওয়াই রীতি রায়চৌধুরী বাড়ির পুজোয়
FacebookWhatsAppEmailShare
রায়গঞ্জের রায়চৌধুরী পরিবারের দুর্গাপুজোয় কলা বৌ থাকে কার্তিকের পাশে
FacebookWhatsAppEmailShare