বাংলা বিভাগে ফিরে যান

বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের

সেপ্টেম্বর 20, 2024 | < 1 min read

রাজ্য থেকে ভোট পরবর্তী হিংসা মামলা সরানো নিয়ে সিবিআইয়ের সমালোচনার মুখে পড়ল সুপ্রিম কোর্ট। শুক্রবার শীর্ষ আদালত কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে মামলা অন্য রাজ্যে সরানোর আর্জি প্রত্যাহার করে নিতে বলেছে। বিচারপতি অভয় এস অকা এবং বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহের বেঞ্চের পর্যবেক্ষণ, রাজ্যের সব আদালত বিরোধী হতে পারে না। তাই সিবিআইয়ের আবেদন মানহানিকর।সিবিআইয়ের অভিযোগ, ২০২১ সালের ভোট পরবর্তী হিংসার ৪০ টি মামলার ক্ষেত্রে একাধিক সমস্যা হচ্ছে।

সাক্ষী ও আইনজীবীদের হুমকির মুখে পড়তে হচ্ছে। আক্রান্ত হচ্ছে। এই অভিযোগকে সামনে রেখেই ৪০ টি মামলা অন্য রাজ্যে সরানোর আর্জি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় সিবিআই। সেই মামলায় শেষে সিবিআইকেই তিরস্কৃত হতে হল।শীর্ষ আদালত বলছে, “সিবিআই বাংলার গোটা বিচারব্যবস্থার সম্মানহানি করছে। বাংলার সব আদালতের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। আপনারা বলছেন, বাংলার কোনও আদালতে সঠিক বিচার হচ্ছে না। বিচারকরাও নিরাপদ নন। এটা সিবিআইয়ের মতো প্রথম সারির কেন্দ্রীয় এজেন্সির বলাটা দুর্ভাগ্যজনক।

যে আইনজীবী এই মামলার খসড়া তৈরি করেছেন, সেই আইনজীবীকেও আদালত অবমাননার দায়ে অভিযুক্ত করার হুঁশিয়ারি দিয়েছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের প্রশ্ন, “কীসের ভিত্তিতে এই মামলা? আদালতে কি বেআইনিভাবে জামিন দেওয়া হচ্ছে?”

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare
নিম্নচাপের পরে ফের ভারী বৃষ্টি? সতর্কতা বাংলার জেলায়
FacebookWhatsAppEmailShare