কলকাতা বিভাগে ফিরে যান

১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের

সেপ্টেম্বর 20, 2024 | 2 min read

আরজি কর-কাণ্ডের পর হাসপাতালগুলির নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন সকলেই ৷ হাসপাতালগুলিতে নিরাপত্তা সুনিশ্চিত করার দাবিতে সরব হয়ে আন্দোলনে নেমেছেন জুনিয়র ডাক্তাররা ৷ এই পরিস্থিতিতে হাসপাতালগুলির নিরাপত্তা খতিয়ে দেখার দায়িত্ব প্রাক্তন পুলিশকর্তা সুরজিৎ কর পুরকায়স্থকে দিল রাজ্য সরকার ৷ তিনি হাসপাতালগুলির নিরাপত্তা সংক্রান্ত অডিট করে রাজ্য সরকারের কাছে রিপোর্ট দেবেন ৷পাশাপাশি হাসপাতালগুলির নিরাপত্তা সুনিশ্চিত করতেও একাধিক পদক্ষেপের নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যের তরফে ৷ সেখানে প্যানিক বাটন থেকে মহিলা পুলিশকর্মীদের নিরাপত্তার কাজে ব্যবহারের মতো বিষয়গুলি উল্লেখ করা হয়েছে ৷

বৃহস্পতিবার মুখ্যসচিব মনোজ পন্থের তরফে স্বাস্থ্যসচিব নারায়ণ স্বরূপ নিগমকে একটি চিঠি লেখা হয় ৷ সেখানেই এই নির্দেশ দেওয়া হয়েছে ৷চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে বসানো হবে ‘প্যানিক বাটন’। অভ্যন্তরীণ অভিযোগগ্রহণ কমিটি (ইন্টারনাল কমপ্লেন্টস্‌ কমিটি) এবং অন্য কমিটিগুলিকে সম্পূর্ণ রূপে সচল রাখা হবে। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তায় যাতে কোনও ভাবেই কোনও খামতি না থাকে, তা নিশ্চিত করতে তৎপর রাজ্য সরকার।

কেন্দ্রীয় ভাবে একটি হেল্পলাইন নম্বর চালু করতে বলা হয়েছে। প্রতিটি হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে এই হেল্পলাইন নম্বর দ্রুত চালু করার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্যসচিবকে পাঠানো চিঠিতে মুখ্যসচিব লিখেছেন, হাসপাতালের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী তথা সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত পুলিশকর্মী মোতায়েন রাখতে হবে। বিশেষ করে মহিলা পুলিশকর্মীর সংখ্যা যাতে পর্যাপ্ত থাকে, সে দিকে গুরুত্ব দিতে বলা হয়েছে। রাতে প্রতিটি হাসপাতালে স্থানীয় থানার পুলিশের টহলদারি দলও রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রয়োজনে স্বাস্থ্য দফতরকে এই বিষয়গুলি নিয়ে স্বরাষ্ট্র দফতরের সঙ্গে আলোচনায় বসতে বলা হয়েছে। প্রতিটি হাসপাতাল ও মেডিক্যাল কলেজে সিকিউরিটি অডিটও করা হবে। এর দায়িত্বে অবসরপ্রাপ্ত আইপিএস তথা প্রাক্তন ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কর্মবিরতি আংশিক প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare
বিচার চাইতে গিয়ে নিজেদের দায়-দায়িত্ব-শপথ সব ভুলে গেছেন জুনিয়র চিকিৎসকরা?
FacebookWhatsAppEmailShare
খুলে নেওয়া হচ্ছে বাঁশ, নবান্নের বৈঠকের পরই বদলে যাচ্ছে ডাক্তারদের ধরনা মঞ্চের ছবি
FacebookWhatsAppEmailShare