দেশ বিভাগে ফিরে যান

তিরুপতি মন্দিরের লাড্ডুতে মাছের তেল, গরুর চর্বি! রিপোর্ট ঘিরে চাঞ্চল্য

সেপ্টেম্বর 20, 2024 | < 1 min read

তিরুপতি মন্দিরের প্রসাদ হিসেবে দেওয়া লাড্ডুতে ব্যবহার হচ্ছিল গরুর মাংসের চর্বি ও মাছের তেল। সম্প্রতি এই অভিযোগ করেন টিডিপি প্রধান ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু। তারপরেই শুরু হয় তুমুল বিতর্ক। চন্দ্রবাবু নায়ড়ুর এই অভিযোগকে নস্যাৎ করে দিয়েছিলেন অন্ধ্রপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। কিন্ত, টেস্ট রিপোর্ট প্রকাশ্যেই আসতেই চন্দ্রবাবু নায়ড়ুর অভিযোগই মান্যতা পেল। পুরনো লাড্ডু পরীক্ষা করে দেখা গেল তাতে গরুর চর্বি ও মাছের তেল ছাড়াও রয়েছে পাম তেল।

তিরুমালা তিরুপতি দেবস্থানমে নমুনার ল্যাব রিপোর্ট পরীক্ষার জন্য গুজরাটের জাতীয় দুগ্ধ উন্নয়ন বোর্ডে পাঠানো হয়েছিল। প্রতিবেদনের একটি অনুলিপি টিডিপি মুখপাত্র আনাম ভেঙ্কটা রমনা রেড্ডি শেয়ার করেছেন। সেখানে আরও উল্লেখ করা হয়েছে যে “S” মান নির্ধারিত সীমার বাইরে রয়েছে যা “ফরেন ফ্যাট” এর উপস্থিতি নির্দেশ করে। যা প্রাথমিকভাবে গোরুর চর্বি হওয়ারই সম্ভাবনা রয়েছে।

অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী এন চন্দ্রবাবু নাইডু অভিযোগ করেছেন যে পূর্ববর্তী ওয়াইএসআরসিপি সরকারের আমলে তিরুপতির লাড্ডু তৈরিতে নিম্নমানের উপাদান এবং পশুর চর্বি ব্যবহার করা হয়েছিল।এমন অভিযোগের প্রেক্ষিতে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্মোহনের দল ওয়াইএসআর কংগ্রেস। দলের সাংসদ সুব্বা রেড্ডি বলেন, ‘‘চন্দ্রবাবু নোংরা রাজনীতি করছেন। তিনি ভগবান ভেঙ্কটেশ্বর স্বামীর কোটি কোটি ভক্তের ভাবাবেগে আঘাত দিয়েছেন।’’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare