কলকাতা বিভাগে ফিরে যান

খুলে নেওয়া হচ্ছে বাঁশ, নবান্নের বৈঠকের পরই বদলে যাচ্ছে ডাক্তারদের ধরনা মঞ্চের ছবি

সেপ্টেম্বর 19, 2024 | 2 min read

গতকাল নবান্নে মুখ্যসচিব ও জুনিয়র ডাক্তারদের বৈঠক হয়। প্রায় আড়াই ঘণ্টা ধরে চলে এই বৈঠক। এদিকে তখন সল্টলেকের ধরনা মঞ্চের ছবিটা পাল্টাতে শুরু করেছে। আসতে আসতে ফাঁকা হচ্ছে মঞ্চ। খোলা হচ্ছে বাঁশ-প্যান্ডেল। গাড়িতে করে ফেরৎ যাচ্ছে ফ্যানও তবে ধরনা এখনই শেষ হবে কি না, সেই বিষয়ে কিছু জানানো হয়নি জুনিয়র ডাক্তারদের তরফে। সূত্রের খবর, মুখ্যসচিবের সঙ্গে গঠনমূলক আলোচনা হয়েছে এদিন।প্রসঙ্গত, মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে যেসমস্ত দাবী জুনিয়র ডাক্তারদের পক্ষে রাখা হয়েছিল তার প্রায় সবকটিই মেনে নিয়েছে রাজ্য সরকার। এরপর বুধবার তাঁদের চতুর্থ ও পঞ্চম দফার দাবি পূরণের জন্যই মুখ্যসচিবের সঙ্গে এদিন বৈঠকে বসতে চেয়েছিলেন চিকিৎসকেরা।

তাঁদের দাবি ছিল, মেডিক্যাল কলেজগুলিতে ছাত্র সংসদ নির্বাচনে নির্দেশিকা জারি করতে হবে। সেই প্রস্তুতি অবিলম্বে শুরু হবে বলেই জানা যাচ্ছে। এছাড়া রেসিডেন্ট ডক্টরস অ্যাসোসিয়েশন গঠনেও নির্বাচনের প্রতিশ্রুতি মিলেছে বলেই সূত্রের খবর। ফলে বৈঠক যে ইতিবাচক হয়েছে, সে কথা বলাই যায়।নবান্ন সূত্রে খবর, আন্দোলনরত জুনিয়র ডাক্তারদের প্রত্যেকটি দাবিই অত্যন্ত সহানুভূতির সঙ্গে বিচার করা হয়েছে। তবে জুনিয়র ডাক্তারদের আগামী কর্মসূচি অর্থাৎ কর্মবিরতি চলবে কিনা সেটা নবান্ন থেকে বেরিয়ে ফের জিবি মিটিংয়ের পর জানাবেন বলে জানিয়েছেন জুনিয়র ডাক্তাররা। আমজনতা থেকে শুরু করে বিশিষ্ট মহল, সবাই একজোট হয়ে ডাক্তারদের এই আন্দোলনে সামিল হয়েছেন।

স্বাস্থ্যভবনের সামনে লাগাতার ধর্না করা জুনিয়র ডাক্তারদের কোনও দিন খাবার বা অন্য কিছুর অভাব হয়নি। সাধারণ মানুষই তাঁদের জন্য সবকিছু নিয়ে এসেছেন। বাকি সব কিছুর সঙ্গে আনা হয়েছিল বহু ফ্যান। কিন্তু বুধবার যখন জুনিয়র ডাক্তাররা নবান্নে বৈঠক করছিলেন সেই সময়ই দেখা যায় সেই ফ্যানগুলিই একে একে ফিরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে! শুধু তাই নয়, ধর্না মঞ্চও ফাঁকা হয়েছে আস্তে আস্তে, খোলা হয়েছে বাঁশও। কী কারণ? কেউ কেউ মনে করছেন, ধর্নাস্থলে হয়তো ‘ইনপুট’ এসেছে কর্মবিরতি ওঠার।

তাই আস্তে আস্তে ধর্না মঞ্চ খালি করা হচ্ছে। কিন্তু অন্য এক পক্ষের দাবি, আন্দোলনের রাশ ধরে রাখতে পারছেন না জুনিয়র ডাক্তাররা। শুধু ফ্যান নিয়ে যাওয়া বা বাঁশ খোলা ফ্যাক্টর নয়, খালি হচ্ছে ধর্নাস্থলও। আগের মতো আর মানুষ আসছেন না তাঁদের সঙ্গে ধর্না দিতে! কর্মবিরতি উঠে গেলে ভাল, কিন্তু যদি তা না হয় তাহলে এই বিষয়টি জুনিয়র ডাক্তারদের চিন্তা হয়ে দাঁড়াবে, এমনটাই মত বিশেষজ্ঞদের।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কর্মবিরতি আংশিক প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare
বিচার চাইতে গিয়ে নিজেদের দায়-দায়িত্ব-শপথ সব ভুলে গেছেন জুনিয়র চিকিৎসকরা?
FacebookWhatsAppEmailShare
জুনিয়র চিকিৎসকদের কাজে ফেরার আহ্বান অভিষেকের
FacebookWhatsAppEmailShare