দেশ বিভাগে ফিরে যান

এক দশক পর জম্মু ও কাশ্মীরে নির্বাচন,প্রথম দফায় ২৪ আসনে চলছে ভোটগ্রহণ

সেপ্টেম্বর 18, 2024 | < 1 min read

আজ জম্মু-কাশ্মীরে প্রথম দফার ভোটগ্রহণ চলছে কড়া নিরাপত্তার নজরদারিতে। ভোটপর্বে সকলকে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর কথায়, ‘গণতন্ত্রকে শক্তিশালী করতে হবে।’ জম্মু-কাশ্মীরে তিন দফা নির্বাচন হবে। প্রথম দফায় মোট ২৪ আসনে ভোট নেওয়া হচ্ছে। যার মধ্যে জম্মুতে ৮টি এবং কাশ্মীরে ১৬টি আসন রয়েছে।

আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬ আসনে এবং ১ অক্টোবর তৃতীয় অর্থাৎ শেষ দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে জম্মু-কাশ্মীরে। ভোট গণনা আগামী ৮ অক্টোবর। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, সকাল ৯টা পর্যন্ত ১১.১ শতাংশ ভোট পড়ল জম্মু-কাশ্মীরে। নির্বাচনের কারণে কড়া নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয়েছে উপত্যকা। বিগত কয়েক দিন ধরে বার বার জঙ্গি হামলার ঘটনা ঘটেছে জম্মু ও কাশ্মীরে।

সেই কথা মাথায় রেখেই নিরাপত্তা সাজিয়েছে প্রশাসন। সশস্ত্র আধা সামরিক বাহিনী (সিএপিএফ) থেকে শুরু করে জম্মু ও কাশ্মীরের পুলিশ— নিরাপত্তা ব্যবস্থাকে সাজানো হয়েছে বহু স্তরে। নির্বাচন কমিশন সূত্রে খবর, প্রথম দফায় ভোটার সংখ্যা ২৩ লক্ষ ২৭ হাজার ৫৮০ জন। সুষ্ঠু ভাবে নির্বাচন পরিচালনা করতে বদ্ধপরিকর কমিশনও। একই সঙ্গে ভোটদানে সর্বাধিক ভোটারের উপস্থিতি নিশ্চিত করতে চায় তারা।

এবারের ভোটে কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স জোট বেঁধে লড়ছে বিজেপির বিরুদ্ধে। এদিকে লড়াইতে আছে মেহবুবা মুফতির পিডিপি। উল্লেখ্য, ২০১৪ সালের নির্বাচনের পরে বিজেপি এবং পিডিপি মিলে জোট সরকার গঠন করেছিল জম্মু ও কাশ্মীরে। পরে সেই সরকার ভেঙে গিয়ে সেখানে রাষ্ট্রপতি শাসন জারি হয়েছিল। আর রাষ্ট্রপতি শাসন চলাকালীনই জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা প্রত্যাহার করা হয়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

তিরুপতি মন্দিরের লাড্ডুতে মাছের তেল, গরুর চর্বি! রিপোর্ট ঘিরে চাঞ্চল্য
FacebookWhatsAppEmailShare
‘জয় শ্রীরাম’ স্লোগানে আপত্তি মোহন ভাগবতের
FacebookWhatsAppEmailShare
‘এক দেশ এক ভোট’ এর বিরুদ্ধে ইন্ডিয়া জোট
FacebookWhatsAppEmailShare