কলকাতা বিভাগে ফিরে যান

হেমা কমিশনের আদলে এবার টলিউডে আত্মশ্রী

সেপ্টেম্বর 18, 2024 | < 1 min read

আরজি কর কাণ্ডে প্রতিবাদ ঢেউ আছড়ে পড়েছে শহরে। টলিউজের অন্দরের পরিস্থিতি ঠিক কেমন? পর্যালোচনা করার জন্য় এবার একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী। মহিলা শিল্পীদের যৌন হেনস্থা ও লিঙ্গ বৈষম্যের অভিযোগ খতিয়ে দেখবে এই কমিটি। সম্ভাব্য নাম, ‘আত্মশ্রী’। কমিটির মাথায় থাকবেন অবসরপ্রাপ্ত এক বিচারপতি। এর আগে, কর্মক্ষেত্রে যৌন হেনস্থা, আরও সূক্ষ্ম করে বলতে গেলে সিনেমা ইন্ডাস্ট্রিতে যৌন হেনস্থা নিয়ে উত্তাল হয়ে ওঠে মলিউড।

হেমা কমিটির রিপোর্ট প্রকাশ্যে আসার পরেই দক্ষিণী ইন্ডাস্ট্রিতে বড়সড় রদবদল ঘটে যায়। সেই ঘটনার মাঝেই টলিউডেও ওঠে একের পর এক অভিযোগ। সেই সময়েই টলিউডকে ‘সুগার কোটেড ব্রথেল’ বলে উল্লেখ করেন অভিনেত্রী ঋতাভরী। এরপরই নবান্নে ডাক পড়ে অভিনেত্রীর। হেমা কমিটির ধাঁচে বাংলাতেও যাতে একটি কমিটি গঠন করা যায় সে ব্যাপারে মুখ্যমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন ঋতাভরী। পরে তিনি বলেছিলেন, কমিটি যাতে নিরপেক্ষ হয়, তা নিশ্চিত করতে রাজনীতি এবং বিনোদন জগতের কেউ যেন এর সদস্য না থাকেন।

ঋতাভরীর মতে, বাংলা চলচ্চিত্র জগতের মধ্যে ঘটে চলা যৌন হেনস্থার তদন্ত করা জরুরি হয়ে পড়েছে। যাঁরা হেনস্থা করছেন তাঁদের চিহ্নিত করতে হবে।নবান্ন সূত্রের খবর, মমতা বন্দ্যোপাধ্যায় যে কমিটি গড়ছেন তাতে আইনজীবী, চিকিৎসক, সমাজকর্মীদের রাখার কথা ভাবা হয়েছে। এ ব্যাপারে দায়িত্ব দেওয়া হয়েছে মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare
কর্মবিরতি আংশিক প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare
বিচার চাইতে গিয়ে নিজেদের দায়-দায়িত্ব-শপথ সব ভুলে গেছেন জুনিয়র চিকিৎসকরা?
FacebookWhatsAppEmailShare