দেশ বিভাগে ফিরে যান

আর নয় বুলডোজার নীতি, নির্দেশ সুপ্রিম কোর্টের

সেপ্টেম্বর 18, 2024 | < 1 min read

আপাতত বুলডোজারের চাকায় তালা দিল সুপ্রিম কোর্ট। এই মামলার পরবর্তী শুনানি আগামী ১ অক্টোবর। ওই দিন পর্যন্ত কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসন ‘বেআইনি নির্মাণ’ ভাঙার যুক্তিতে বুলডোজার চালাতে পারবে না অভিযুক্ত কিংবা অপরাধীর বাড়িতে। মঙ্গলবার এই নির্দেশ দিল শীর্ষ আদালত। বিচারপতিদের পর্যবেক্ষণ, বুলডোজার নীতি ভারতীয় সংবিধান মূল চেতনা বা ভাবনার পরিপন্থী।দেশের সর্বোচ্চ আদালত বলেছে, পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত দেশে একটি বুলডোজারও চালানো যাবে না।

আদালতের বক্তব্য, “আমরা স্পষ্ট করে দিতে চাই যে এই আদেশে রাস্তা, ফুটপাত, রেললাইনের অবৈধ দখলকে অন্তর্ভুক্ত করা হয়নি।” এদিকে আদালতে এই নির্দেশ নিয়ে প্রশ্ন তুলেছে কেন্দ্র। সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, সাংবিধানিক সংস্থাগুলির হাত এভাবে বাঁধা থাকতে পারে না।অন্যদিকে পাল্টা বিচারপতি বি আর গাভাই ও বিচারপতি কে ভি বিশ্বনাথনের বেঞ্চ বলেছে, ‘দু’সপ্তাহ বন্ধ থাকলে আকাশ ভেঙে পড়বে না। আপনারা থামুন।’ পরবর্তী শুনানি আগামী ১ অক্টোবর হবে বলে জানিয়ে দিয়েছে আদালত।

সুপ্রিম কোর্টের অনুমতি ছাড়া বুলডোজার চালানো যাবে না বলে জানিয়ে দিয়েছে আদালত। আদালতের এই আদেশটি ব্যক্তিগত সম্পত্তির উপর পদক্ষেপ সম্পর্কে।এর দৌলতে তাঁকে অনেকে বুলডোজার বাবা নামেও ডাকতে শুরু করেছিলেন। এরপর, বিজেপি-শাসিত অন্যান্য রাজ্যগুলিও তাঁর দেখানো পথই অনুসরণ করেছে। এমনকি, যে সকল রাজ্যে বিজেপি ক্ষমতায় নেই, সেই রাজ্যগুলিতেও বিজেপির প্রতিশ্রুতি, ক্ষমতায় এলে অপরাধীদের বিরুদ্ধে বুলডোজার চলবে।এই প্রবণতার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। তবে, এবার যোগীর এই দাওয়াই নিয়েই প্রশ্ন তুলল শীর্ষ আদালত।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা তৈরি করতে পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক
FacebookWhatsAppEmailShare
আধার কার্ড,প্যান কার্ডের তথ্য ফাঁস রুখতে ব্যবস্থা নিল কেন্দ্রীয় সরকার
FacebookWhatsAppEmailShare
বোকারোর কাছে ফের লাইনচ্যুত মালগাড়ি
FacebookWhatsAppEmailShare