স্বাস্থ্য বিভাগে ফিরে যান

দাম কমলো ক্যান্সারের ওষুধের: জিএসটি নিয়ে কেন্দ্রের সিদ্ধান্ত

সেপ্টেম্বর 14, 2024 | < 1 min read

ওষুধের দাম নিয়ে বড় পদক্ষেপ নিল কেন্দ্র। এই সিদ্ধান্তে ফের একবার সস্তা হল ক্যানসার চিকিৎসার ওষুধ। ৫৪তম জিএসটি কাউন্সিলের বৈঠকে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত। কেন্দ্রের তরফে জানানো হয়েছে ক্যানসারের ওষুধে জিএসটির হার ১২% থেকে কমিয়ে ৫% করা হল। জীবনদায়ী ওষুধ যাতে সাধারণ মানুষের সাধ্যের মধ্যে আসে, তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জিএসটি কাউন্সিলের বৈঠক থেকে জানানো হয়েছে, ট্রাস্টুজ়ুমাব ডেরুক্সটেকান, ওসিমেরটিনিব ও ডুরভালুমাবের মতো ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধের উপরে জিএসটি কমানো হবে।

প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরে কেন্দ্র সরকার ক্যানসারের ওষুধ সহজলভ্য করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ করছে। চলতি বছরের বাজেট সেশনে ক্যানসার ও জীবনদায়ী ওষুধের দাম কমানোর ঘোষণা করা হয়েছিল। ২০২৩ সালের জুলাই মাসেও এই জিএসটি কাউন্সিলের তরফে থেকে বিভিন্ন জীবনদায়ী ওষুধে জিএসটি সম্পূর্ণ ছাড় দেওয়ার ঘোষণা করা হয়েছিল।

আর কোন কোন ক্ষেত্রে কমলো জিএসটি?

তীর্থযাত্রার জন্য চার্টার্ড হেলিকপ্টার পরিষেবার ওপর জিএসটি কমানো হল। ১৮ শতাংশের বদলে ৫ শতাংশে কমিয়ে আনা হয়েছে এই জি এস টি।তবে এই সুবিধে পাবেন যারা কেবলমাত্র শেয়ারিং হেলিকপ্টার পরিষেবা নিতে চান।

বৈঠকে স্বাস্থ্যবিমা এবং জীবনবিমার উপরে জিএসটি কমানো হবে কিনা তা নিয়েও আলোচনা হয়। কাউন্সিলের মন্ত্রী সদস্য গ্রুপের কাছেআগামী আলোচনার জন্য এই প্রস্তাব পাঠানো হয়েছে। আগামী অক্টোবর ২০২৪-এর মধ্যে এই বিষয়ে ফাইনাল সিদ্ধান্ত হবে।

এছাড়া, সম্প্রতি রিসার্চের জন্য শিক্ষামূলক প্রতিষ্ঠানের পাওয়া অনুদানের উপর ও অনলাইন পেমেন্টের উপর জিএসটি আরোপের বিষয়টি জিএসটি কাউন্সিল জানিয়েছে ফিটমেন্ট কমিটিকে। কমিটির রিপোর্ট পাওয়ার পরে এই বিষয়ে সিদ্ধান্ত হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare
কর্মবিরতি আংশিক প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare
বিচার চাইতে গিয়ে নিজেদের দায়-দায়িত্ব-শপথ সব ভুলে গেছেন জুনিয়র চিকিৎসকরা?
FacebookWhatsAppEmailShare