দেশ বিভাগে ফিরে যান

পেট্রোল, ডিজেলের দাম কবে কমবে? ইঙ্গিত দিলেন পেট্রোলিয়াম সচিব

সেপ্টেম্বর 14, 2024 | < 1 min read

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম অনেকটাই পড়ে গেছে। গত ৯ মাসের মধ্যে এই প্রথম বার এতটা কমেছে অপরিশোধিত তেলের দাম। এখন সবার প্রশ্ন, ঘরোয়া বাজারে পেট্রল ও ডিজেলের দাম কবে কমবে? কলকাতায় এখন পেট্রলের দাম লিটার প্রতি ১০৪.৯৫ টাকা। ডিজেলের দাম লিটার প্রতি ৯১.৭৬টাকা।ভারতে জ্বালানির দাম বেড়েই রয়েছে।এরফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও বেড়েছে অনেকটাই। ফলে মধ্যবিত্তের হেঁসেলেও টান পড়েছে।যদি জ্বালানির দাম কমে তবে কিছুটা হলেও সুরাহা হয় সকলের।

পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রে খবর, অপরিশোধিত তেলের দাম অনেকটাই কমে যাওয়ায় ভারতে তেল বিপণনকারী সংস্থাগুলির মুনাফা অনেকটাই বেড়ে গেছে। অতীতে মনমোহন সিং সরকারের আমলেই স্থির হয়েছিল যে, বিপণন সংস্থাগুলি বেশি মুনাফা করলে উপভোক্তা তথা ক্রেতাদেরও সেই সুবিধা দিতে হবে। অর্থাৎ অপরিশোধিত তেলের দাম কমলে পেট্রল, ডিজেলের দাম কমাটাই দস্তর। ফলে মোদী সরকারের উপর এ ব্যাপারে চাপ বাড়তে শুরু করেছে। কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও ন্যাচরাল গ্যাস বিষয়ক মন্ত্রকের সচিব পঙ্কজ জৈন এই বিষয়ে শোনালের আশার বার্তা।

পঙ্কজ জৈন বলেছেন, যদি একটি দীর্ঘ সময়ের জন্য অপরিশোধিত তেলের দাম বাজারে কমতির দিকে থাকে, তাহলে তেল কোম্পানিগুলি জ্বালানির দাম কমাতে পারে। সঙ্গত, এর আগে লোকসভা ভোটের মুখে পেট্রল ও ডিজেলের দাম লিটার প্রতি ২ টাকা কমেছিল। এখন সরকার তথা রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি চাপে পড়ে কতটা দাম কমায় সেটাই দেখার।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare