দেশ বিভাগে ফিরে যান

কীভাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছতে পারে ভারত?

সেপ্টেম্বর 13, 2024 | < 1 min read

ছমাস পরে ফের টেস্টে ফিরছে ভারত। আগামী বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালকে পাখির চোখ করেই খেলতে নামবে রোহিত ব্রিগেড। গত দুবার ফাইনালে উঠেও টেস্টে বিশ্বসেরার খেতাব হাতছাড়া হয়েছে। তাই তৃতীয়বার ফাইনালে উঠে ট্রফি জিততে মরিয়া মেন ইন ব্লু।বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় এখন সকলের উপরে রয়েছে তারা। ভারতের পয়েন্টের শতাংশ ৬৮.৫২। কিন্তু এখনও ফাইনাল নিশ্চিত হয়নি। সামনে টানা ১০টি টেস্ট খেলবে ভারত।

ফাইনালে উঠতে হলে তার মধ্যে অন্তত ক’টি জিততে হবে রোহিত শর্মাদের?১৯ সেপ্টেম্বর থেকে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ় শুরু ভারতের। ঘরের মাঠে দু’টি টেস্টের পরে নিউজ়িল্যান্ডের বিরুদ্ধেও দেশে তিনটি টেস্ট খেলবেন রোহিতেরা। তার পরে নভেম্বরে অস্ট্রেলিয়া যাবেন তাঁরা। সেখানে পাঁচটি টেস্ট রয়েছে। চলবে ৯ জানুয়ারি পর্যন্ত।পয়েন্ট তালিকায় ভারতের পরে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। তাদের পয়েন্টের শতাংশ ৬২.৫০। তিন নম্বরে থাকা নিউ জ়িল্যান্ডের পয়েন্টের শতাংশ ৫০। অর্থাৎ, দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দলের বিরুদ্ধে ভারতকে খেলতে হবে।ভারতকে কমপক্ষে পাঁচটি টেস্টে জিততেই হবে।

৬টি ম্যাচ জিতলে ভারতের পয়েন্ট হবে ৬৪.০৩ শতাংশ। সাতটি টেস্ট জিতলে ৬৮.৫২ শতাংশে পৌঁছে যাবে ভারতের পয়েন্ট।পয়েন্ট তালিকা অনুযায়ী, গত দুবারের চ্যাম্পিয়নদের মধ্যে একটি দলের মুখোমুখি হতে হবে ভারতকে। অর্থাৎ ফাইনালে ওঠার লড়াইয়ে রয়েছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। আগামী দিনে ভারত এবং শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ রয়েছে অজিদের। সেখান থেকে সর্বাধিক ৭৬.৩২ শতাংশ পয়েন্ট পেতে পারেন প্যাট কামিন্সরা। ফাইনালে উঠতে পারে নিউজিল্যান্ডও। তিনটি সিরিজ থেকে সর্বোচ্চ ৭৮.৫৭ শতাংশ পয়েন্ট পেতে পারে ব্ল্যাক ক্যাপসরা। সেক্ষেত্রে ফাইনালে উঠতে পারে নিউজিল্যান্ডও।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare