দেশ বিভাগে ফিরে যান

সেবির চেয়ারপার্সনের নীরবতায় প্রশ্ন হিন্ডেনবার্গের

সেপ্টেম্বর 12, 2024 | < 1 min read

সেবি চেয়ারপার্সন থাকাকালীন এক বেসরকারি ব্যাঙ্কের কাছ থেকে আর্থিক সুবিধে নেওয়ার অভিযোগ উঠেছিল মাধবী পুরী বুচের বিরুদ্ধে। এবার নতুন অভিযোগ। বুধবার ওই অভিযোগ তুলল মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। এনিয়ে ফের একদফা হইচই শুরু হয়েছে। কংগ্রেসের অভিযোগ, সেবির সঙ্গে সম্পর্কযুক্ত একটি কনসালটেন্সি কোম্পানিতে মাধবী বুচের ৯৯ শতাংশ শেয়ার রয়েছে। এ বিষয়ে আন্তর্জাতিক শেয়ার মার্কেট পরামর্শদাতা মার্কিন কোম্পানি হিন্ডেনবার্গ রিসার্চ অভিযোগের সুরে বলেছে, উদ্ভূত ইস্যু নিয়ে মাধবী বুচ কোনও সদুত্তর দিচ্ছেন না কেন? হিন্ডেনবার্গের দাবি, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, আইসিআইসিআই ব্যাঙ্ক, ডা রেড্ডিজ ল্যাবোরেটরি, পিটিলাইটের মতো কোম্পানি ওই কনসাল্টেন্সি কোম্পানিকে টাকা দিয়েছে।

এই অভিযোগ উঠেছে মাধবীর ভারতীয় কোম্পানি সম্পর্কে। কিন্তু তাঁর তাঁর সিঙ্গাপুরের কোম্পানি সম্পর্কে কোনও তথ্য় পাওয়া যায়নি। কংগ্রেসের জনসংযোগ দফতরের প্রধান পবন খেরার দাবি, যে আগোরা অ্যাডভাইজ়রিতে মাধবীর ৯৯% শেয়ার ছিল, তারাই বিভিন্ন সংস্থাকে পরামর্শ দিয়ে আয় করেছে ২.৯৫ কোটি টাকা। তাদের মধ্যে ছিল মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, ডক্টর রেড্ডি’জ়, পিডিলাইট, আইসিআইসিআই, সেম্বকর্প এবং বিশু লিজ়িং অ্যান্ড ফিনান্স। যারা প্রত্যেকেই সেবি-র নিয়ন্ত্রাণাধীন। এর মধ্যে মাধবী সেবি-র পূর্ণ সময়ের ডিরেক্টর থাকার সময়েই মহিন্দ্রা গোষ্ঠী আগোরাকে দিয়েছে ২.৫৯ কোটি টাকা।

মাধবীর স্বামী ধবল ব্যক্তিগত ভাবে তাদের থেকে পেয়েছেন ৪.৭৮ কোটি। ওই সময়ে মহিন্দ্রার বিরুদ্ধে তদন্ত চালাচ্ছিলেন মাধবী। মহিন্দ্রার যদিও দাবি, ধবলের অভিজ্ঞতার জন্যই ওই টাকা দেওয়া হয়েছিল। ওই সমস্ত মামলার রায়ের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। তবে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের অভিযোগ, ধবলের মহিন্দ্রা থেকে টাকা পাওয়া এবং মামলা মেটার সময় মিলে যায়।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare