রাজনীতি বিভাগে ফিরে যান

আজ লালবাজার অভিযান বামেদের

সেপ্টেম্বর 8, 2024 | 2 min read

আর জি কর ইস্যুতে এবার নতুন উদ্যমে আন্দোলনে নামছে রাজ্য বামফ্রন্ট। আগামী সপ্তাহে বামফ্রন্টের তরফে ডাক দেওয়া হয়েছে লালবাজার অভিযানের। সেইসঙ্গে রাস্তায় বসে প্রতিবাদ কর্মসূচির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বামফ্রন্টের বৈঠকে। শুক্রবার বৈঠকের পর এই সকল নতুন কর্মসূচি ঘোষণা করেছেন আলিমুদ্দিন স্ট্রিটের কমরেডরা।

জুনিয়র চিকিৎসকদের তরফ থেকে ‘অভয়া ক্লিনিক’ চালু করেছেন তাঁরা। রাজ্যের বিভিন্ন প্রান্তে নিখরচায় স্বাস্থ্য পরিষেবা দেওয়া হবে এই ক্লিনিকে। এর পর মানবন্ধন করে জাতীয় সঙ্গীতের সুরে সুর মিলিয়ে সুবিচারের দাবি জানাবেন মিছিলকারীরা। মধ্যরাতে ফের সকলকে পথে নামার আহ্বান জানিয়েছেন জুনিয়র চিকিৎসকরা। একই দিনে ফের ‘রাত দখলে’র ডাক দিয়েছেন প্রেসিডেন্সির প্রাক্তনী রিমঝিমও। এর আগে তিনিই মধ্যরাতে ‘রাত দখলে’র ডাক দিয়েছিলেন গত ১৪ আগস্ট।
সোমবার সুপ্রিম কোর্টে আর জি করের তরুণী চিকিৎসক হত্যা মামলার শুনানি। ওইদিন আদালতে কী হয়, সেদিকে নজর সকলের। সকাল ১০টা থেকে আধঘণ্টা কর্মবিরতির ডাক দিয়ে সকলকে পথে নামার আহ্বান জানিয়েছেন জুনিয়র চিকিৎসকরা। সুবিচারের দাবিতে ৩০ দিনের মাথায় মিছিলকারীরা পথে নেমে প্রশ্ন তুলবেন, “আর কবে? আর কবে? আর কবে?” ওই একই দিনে “জনতার মতামত, রাজপথে আদালত” কর্মসূচির ডাকও দিয়েছেন আন্দোলনকারী চিকিৎসকেরা

আলিমুদ্দিন সূত্রে খবর, আজ অর্থাৎ ৯ সেপ্টেম্বর সিপিএমের কলকাতা জেলা কমিটি লালবাজার অভিযান করবে। ওই দিন যারা আর জি কর ইস্যুতে পথে নামবেন, তাঁদের প্রতি সংহতি জানাবেন সিপিএমের কর্মী, সমর্থক এবং নেতৃবৃন্দ। এর পর ১২ সেপ্টেম্বর, বৃহস্পতিবার রাজ্য বামফ্রন্টের তরফে লালবাজার অভিযান হবে। ওইদিন পুলিশ বাধা দিলে রাতভর রাস্তায় বসে প্রতিবাদ জারি রাখা হবে বলে সিদ্ধান্ত নিয়েছে দল। ওয়াকিবহাল মহলের একাংশের মত, আগামী সপ্তাহে জোড়া কর্মসূচির মধ্যে দিয়ে আর জি কর ইস্যুতে সুবিচার চেয়ে নিজেদের প্রাসঙ্গিক করে তোলার চেষ্টা করছেন মহম্মদ সেলিম, বিমান বসু, মীনাক্ষী মুখোপাধ্যায়, সৃজন ভট্টাচার্যরা।।

এর আগেও বাম ছাত্র-যুব সংগঠনের তরফে তিলোত্তমা ইস্যুতেই লালবাজার অভিযান হয়েছে। বিশৃঙ্খলার অভিযোগে মীনাক্ষী মুখোপাধ্যায়-সহ একাধিক ডিওয়াইএফআই সদস্যের বিরুদ্ধে নোটিসও জারি করেছে পুলিশ। তরুণী চিকিৎসকের ধর্ষণ-খুনের প্রতিবাদে মীনাক্ষী, সৃজন, প্রতীক-উর, দীপ্সিতাদের পাশাপাশি ৮০+ বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসুকেও একাধিকবার মিছিলে হাঁটতে দেখা গিয়েছে। তবে আগামী সপ্তাহে বামফ্রন্টের সকল রাজ্য নেতৃত্ব পথে নামবে। ফলে এই লালবাজার অভিযান ঘিরে সাম্প্রতিক রাজনীতিতে প্রায় প্রাসঙ্গিকতা হারিয়ে ফেলা কাস্তে-হাতুড়ি-তারার পালে ফের হাওয়া লাগার সম্ভাবনাও দেখতে পাচ্ছেন অনেকে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
সমাজমাধমে ‘কিউআর কোড’ দিয়ে ইন্দিরা জয় সিং এর পারিশ্রমিক চাওয়া হচ্ছে
FacebookWhatsAppEmailShare