বাংলা বিভাগে ফিরে যান

আর জি করের চার্জশিট কবে দেবে সিবিআই? : ডেরেক ও’ব্রায়েন

সেপ্টেম্বর 6, 2024 | 2 min read

৯ আগস্ট আরজি কর মেডিকেল কলেজের মধ্যে অভয়ার ওপর ঘটা নারকীয় অপরাধের চব্বিশ ঘণ্টার মধ্যে কলকাতা পুলিশ গ্রেফতার করে মূল অভিযুক্ত সঞ্জয় রাইকে। এর কয়েকদিনের মধ্যেই কোর্টের নির্দেশে সিবিআইয়ের হাতে স্থানান্তরিত হয় তদন্তভার। কিন্তু এখনও পর্যন্ত দোষীকে ধরা তো দূর তদন্ত নিয়ে কোনরকম আপডেটও দিতে পারেনি সিবিআই। কেন? এবার এই নিয়ে সরব হলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তিনি প্রশ্ন তুললেন সিবিআইয়ের ভূমিকা নিয়ে।

“বিচার” কোথায়? এই নিয়েই প্রশ্ন তুললেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন। ”আর জি কর কাণ্ডে সিবিআই কবে চার্জশিট দাখিল করে অভিযুক্তদের বিচার শুরু করবে?” প্রশ্ন তুলে সামাজিক মাধ্যমে (নিজের এক্স হ্যান্দেলে) পোস্ট করেছেন এই বরিষ্ঠ সাংসদ।
আর জি করের প্রাক্তন অধ্যক্ষ ডাঃ সন্দীপ ঘোষকে গ্রেফতার করা হয়েছে আর্থিক দুর্নীতির অভিযোগে। বাকিরা আন্ডার স্ক্যানার, তবে সেটা আর্থিক দুর্নীতির জন্য। এই মুহূর্তে সন্দীপ ঘোষের চন্দননগরের শ্বশুরবাড়িতে ইডি তল্লাশি চালাচ্ছে। গতকাল সন্দীপ ঘনিষ্ঠ অভিক দে আর বিরূপাক্ষ ঘশকে সাসপেন্ড করেছে স্বাস্থ্য দপ্তর ।
উল্লেখ্য, আগামী সোমবার ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আর জি কর ধর্ষণ মামলার শুনানি। কিন্তু মূল অপরাধের ওপর থেকে পর্দা সরানোর জন্য কোনো অগ্রগতিই দেখায়নি সিবিআই।
এই পোস্টের জেরে চাপ বাড়বে সিবিআইয়ের ওপর, বলে মনে করছে পর্যবেক্ষক মহল। ধর্ষণের তদন্ত করতে গিয়ে আর্থিক দুর্নীতির তদন্ত করা সিবিআইয়ের ওপর ইতিমধ্যেই বাড়ছে আম জনতার চাপ, যাঁরা ইতিমধ্যেই বিচারের দাবিতে সিজিও কমপ্লেক্সমুখী হচ্ছেন। সঞ্জয় রাইয়ের ওপর পলিগ্রাফ টেস্ট করে সিবিআই, কিন্তু জানা যাচ্ছে যে সেই টেস্টেও মিথ্যা কথা বলেছে সে, কারণ অসঙ্গতি দেখা গেছে সেই পরীক্ষার ফলেও।
এর আগেও এই বিষয় নিয়ে সরব হয়েছিলেন তৃণমূল মুখপাত্র । এ প্রসঙ্গে নির্ভয়া কাণ্ডের কথা উল্লেখ করে সাংসদ লেখেন,”নির্ভয়া কাণ্ডের এক যুগ পেরিয়ে গেল। নারকীয় জঘন্য অপরাধ শেষ হল না। এই আগস্টে কলকাতার এক তরুণী চিকিৎসককে আমরা হারালাম। রায়গড়ে হারিয়েছি এক আদিবাসী নারীকে। যোধপুরে পনেরো বছর বয়সী, দিল্লিতে ৭ বছর এবং বদলাপুরে দু’জন ৪ বছরের শিশুকন্যাকে। আজ কথাকে কাজে পরিণত করার শপথ নিই আমরা। দ্রুত। এই প্রথমবার রাজ্য সরাসরি ধর্ষণ বিরোধী আইন পাশ করল। এটা সূচনা। বাংলা রাস্তা দেখাচ্ছে।”

গত মঙ্গলবার যেদিন বিধানসভায় অপরাজিতা বিল পাস হয়, সেদিনও এই বিলটির প্রশংসা করে সোশাল মিডিয়ায় পোস্ট করেন। পাশপাশি রবার্ট ফ্রস্টের কবিতায় মনে করিয়ে দেন, ভবিষ্যতের প্রতিজ্ঞার কথা। তিনি লিখেছিলেন, ”miles to go before I sleep…”। তাঁর কথায়, সমাজে এমন ঘৃণ্য অপরাধ রুখতে বিল এনে বাংলাই প্রথম পথ দেখাল। তবে এর পরও অনেক দূর যেতে হবে।

https://www.facebook.com/share/p/1z8N2KGWQ8PxbnNb

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare