স্বাস্থ্য বিভাগে ফিরে যান

‘চিকিৎসক-স্বাস্থ্য কর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে রাজ্যগুলিকে কেন্দ্রের চিঠি

সেপ্টেম্বর 5, 2024 | < 1 min read

কলকাতার আরজি কর হাসপাতালে যে নৃশংস ঘটনা ঘটেছে তার আঁচ পড়েছে সারা দেশে। শুধু  কলকাতা বা পশ্চিমবঙ্গ নয়, গোটা দেশের বিভিন্ন জায়গার ডাক্তার, স্বাস্থ্য কর্মীরা এই ঘটনার প্রতিবাদে রাস্তায়। এই পরিস্থিতির মধ্যে দেশজুড়ে হাসপাতালগুলির নিরাপত্তা আরও আঁটোসাঁটো করতে ব্যবস্থা নিলো কেন্দ্রীয় সরকার।

চিকিৎসকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রত্যেক রাজ্যকে চিঠি পাঠালেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব অপূর্ব চন্দ্র। সেই চিঠিতে রয়েছে একগুচ্ছ নির্দেশিকা। আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে প্রত্যেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে এই নির্দেশিকা মেনে নিতে হবে বলেও উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে।গত ২৮ অগস্ট হাসপাতালগুলির সুরক্ষাবিধি নিয়ে একটি বৈঠক হয়েছিল।

তাতে সকল রাজ্যের প্রতিনিধিরাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপস্থিত হয়েছিলেন। আরজি কর কাণ্ডের পর হাসপাতালগুলির সুরক্ষা নিয়ে সকলেই আরও বেশি করে উদ্বেগ প্রকাশ করেন। তারপরই একাধিক পরামর্শ দেওয়া হয়েছিল নিরাপত্তা ইস্যুতে। সেগুলি ঠিক ঠিক পালন করা হয়েছে কিনা এবার সেটাই জানতে চাইল কেন্দ্রীয় সরকার। নিরাপত্তার জন্য বিশেষ অডিট থেকে শুরু করে নিরাপত্তারক্ষীর সংখ্যা বাড়ানোর কথা বলা হয়েছে ওই চিঠিতে।

স্থানীয় পুলিশও যেন অভিযোগ পেলে দ্রুত তদন্ত শুরু করে, সেটিও নিশ্চিত করতে বলা হয়েছে।মোট ১১টি নির্দেশিকা দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব।আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে সেই সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মাঙ্কিপক্সে দ্বিতীয় আক্রান্তের খোঁজ কেরালায়
FacebookWhatsAppEmailShare
৫০ লক্ষ টাকা উড়েছে জুনিয়ার ডাক্তারদের আন্দোলনে!
FacebookWhatsAppEmailShare
মাঙ্কিপক্স সম্পর্কে সচেতনতা তৈরি করতে পরামর্শ দিল স্বাস্থ্য মন্ত্রক
FacebookWhatsAppEmailShare