বাংলা বিভাগে ফিরে যান

তারকেশ্বরে শ্রাবণী মেলার এবারের আকর্ষণ সংগ্রহশালা

আগস্ট 14, 2024 | < 1 min read

শ্রাবণ মাসের অন্যতম আকর্ষণ শ্রাবণী মেলা। প্রতি বছরই শ্রাবণ মাসে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মানুষ বৈদ্যবাটী থেকে পায়ে হেঁটে তারকেশ্বরের দিকে রওনা দেন। সেখানে পৌঁছে মন্দিরে জল ঢালেন। ভিন রাজ্য থেকেও মানুষ আসেন। শেওড়াফুলি এবং বৈদ্যবাটি সহ একাধিক ঘাটেও মেলা বসে।

তবে এবার তারকেশ্বরের এই মেলার বিশেষ আকর্ষণ, তারকেশ্বর মন্দিরের ইতিহাস ও তারকনাথের ছবি নিয়ে সংগ্রহশালা। রাজ্য সরকারের উদ্যোগে তারকেশ্বরের দুধপুকুরের পশ্চিম পাড়ে শ্রাবণী মেলা সংগ্রহশালার উদ্বোধন হয় গত শনিবার। ওইদিন চন্দননগরে ছিল গঙ্গা আরতি। সংগ্রহশালার পর্দায় সেদিন আরতি দর্শন করেন পুণ্যার্থীরা।

সংগ্রহশালা থেকে তারকেশ্বরের ইতিহাস তুলে ধরা হয়েছে বেশ কিছু ছবির মাধ্যমে। আজকের হুগলি জেলাকে প্রাচীনকালে বলা হতো দক্ষিণ রাঢ় অঞ্চল। সে সময় সিংহপুর রাজ্যের অন্তর্গত ছিল তারকেশ্বর। সংগ্রহশালায় তুলে ধরা হয়েছে রাজা ভারমল্ল ও মুকুন্দ ঘোষের কথা। ১৮৭৭ খ্রীস্টাব্দে রচিত ‘তারকমঙ্গল’ কাব্য থেকে জানা যায়, রামনগরের রাজা ভারমল্ল এই মন্দিরের প্রতিষ্ঠা করেছিলেন। শিব শিলা মাটির তলা থেকে বের করে আনতে খোঁড়াখুঁড়ির ফলে একটি সরোবরের সৃষ্টি হয়েছিল। পরবর্তীকালে সেটির নাম হয় দুধপুকুর। এইসব তথ্য জানা যাবে সংগ্রহশালায় গেলে।

জেলাশাসকের মতে, সংগ্রহশালা ও গঙ্গা আরতির ব্যবস্থা সহ এই ধরনের উদ্যোগ এই প্রথম।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতার
FacebookWhatsAppEmailShare
বাংলায় ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই কে তিরস্কার সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare