কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার একটি রুটেই চলবে ট্রাম

জুলাই 29, 2024 | < 1 min read

ট্রাম কলকাতার একটি নস্টালজিয়া। কিন্তু সেই পরিষেবা এখন ধুঁকছে। আপাতত মাত্র একটি রুটেই চলবে ট্রাম পরিষেবা, এটাই সিদ্ধান্ত নিয়েছে পরিবহণ দফতর।

উল্লেখ্য, শহরে ট্রাম পরিষেবা চালু রাখার দাবিতে ক্যালকাটা ট্রাম ইউজার্স অ্যাসোসিয়েশনের তরফে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। যার পরিপ্রেক্ষিতেই রাজ্য সরকারের অবস্থান জানতে চেয়েছিল আদালত। সেই নির্দেশের ভিত্তিতেই হাইকোর্টকে একটি রুটের কথা জানাতে চলেছে পরিবহণ দফতর।

কারণ, শহরের জনসংখ্যার তুলনায় রাস্তা অনেক কম, তাই প্রতিদিন যান নিয়ন্ত্রণ করতে কালঘাম ছুটে যায় কলকাতা পুলিশের ট্র্যাফিক বিভাগের। ট্রাম তুলে দিলে শহর আরও গতিশীল হবে, কলকাতা প্রশাসনের এই দাবি মেনে সেই পথেই এগোচ্ছে পরিবহণ দফতর।

এই মুহূর্তে মাত্র তিনটি রুটে যাত্রীরা ট্রাম পরিষেবা পান। টালিগঞ্জ-বালিগঞ্জ, গড়িয়াহাট-ধর্মতলা এবং ধর্মতলা-শ্যামবাজার। কিন্তু নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এসপ্ল্যানেড থেকে খিদিরপুরের মধ্যে যে লাইনটি দীর্ঘ দিন ধরে বন্ধ রয়েছে, সেই লাইনটিকেই ফের চালু করতে চাইছে পরিবহণ দফতর। ওই লাইনটিকে সঙ্কুচিত করে, জয় রাইড হিসাবে কলকাতায় ট্রাম চালাতে চায় পরিবহণ দফতর।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ফের কর্মবিরতির হুঁশিয়ারি জুনিয়র চিকিৎসকদের
FacebookWhatsAppEmailShare
১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare
কর্মবিরতি আংশিক প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare