বাংলা বিভাগে ফিরে যান

উত্তরবঙ্গকে উত্তর-পূর্বের সাত রাজ্যের সঙ্গে মিলিয়ে দেওয়ার প্রস্তাব সুকান্তর

জুলাই 25, 2024 | < 1 min read

অতীতে বেশ কয়েকবার উত্তরবঙ্গকে আলদা রাজ্য করার দাবি জানিয়েছে অনেকে। বিজেপির কিছু নেতাও এই দাবি তুলেছিল। তবে দলের পক্ষ থেকে সেই পদক্ষেপকে সমর্থন করা হয়নি কখনো। এমন কোনও পরিকল্পনা নেই বলেই জানিয়েছে পদ্মশিবির।

তবে এবার সরাসরি রাজ্যভাগের দাবি না করে উত্তরবঙ্গের আট জেলাকে উত্তর-পূর্বের সঙ্গে যুক্ত করার দাবি তুলেছেন বিজেপির রাজ্য সভাপতি তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার। গতকাল এই নিয়ে একটি প্রস্তাবও তিনি জমা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে। সেখানে বাংলার উত্তরাংশের সঙ্গে উত্তর-পূর্বের রাজ্যগুলির অনেক মিলের দাবি জানিয়ে উন্নয়নের ক্ষেত্রে কাজের সুবিধা হবে বলেও লিখেছেন সুকান্ত।

এ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সুকান্ত জানিয়েছেন, ‘‘উত্তরবঙ্গের উন্নয়ন এত দিন ঠিক ভাবে হয়নি বলেই বারংবার বিভিন্ন দাবি ওঠে। এখন প্রধানমন্ত্রী উত্তর-পূর্বের রাজ্যগুলির উন্নয়নের উদ্যোগ নিয়েছেন। সে জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দও রয়েছে। ফলে উত্তরবঙ্গকে নতুন মর্যাদা দিলে উন্নয়নে গতি আসবে। এর ফলে রাজ্য সরকারের কোনও আপত্তি থাকবে না বলেই মনে করি। কারণ, আদতে রাজ্যেরই উন্নতি হবে।’’

সম্প্রতি মিটেছে লোকসভা ভোট। আর সেই ভোটে শুধু বাংলা নয় গোটা দেশে একেবারেই আশানুরূপ ফল হয়নি বিজেপির। ভোটে বিপর্যয়ের দায় এড়াতেই এইসব পদক্ষেপ বলে মনে করছে বাংলার শাসক দল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

তিলোত্তমার ময়নাতদন্তে ত্রুটি নেই, জানালো এইমস
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তাররা দিল্লি গিয়ে প্রতিবাদের হুঁশিয়ারি দিলেন! ক্ষোভ সিবিআই-এর প্রতি
FacebookWhatsAppEmailShare
গোষ্ঠী দ্বন্দ্ব নিয়ে সুকান্ত-শুভেন্দুকে সতর্ক করলেন অমিত শাহ
FacebookWhatsAppEmailShare