বাংলা বিভাগে ফিরে যান

এক্সিট পোল বিজেপির ভাঁওতা: মমতা

জুন 2, 2024 | < 1 min read

বাংলাতে ২৩-২৭টি আসন পেতে পারে বিজেপি। যাবতীয় এক্সিট পোলের রায়ে দেখা যাচ্ছে মোদিঝড়। মমতা বন্দ্যোপাধ্যায় এই বিষয়ে মন্তব্য করেছেন ‘এক্সিট পোল সম্পূর্ণ মিথ্যা। বিরোধীদের মনোবল ভাঙতেই সাজানো হয়েছে এই অঙ্ক। এটা বিজেপির ভাঁওতা ছাড়া আর কিচ্ছু নয়। সবটাই ওদের কথামতো করেছে একশ্রেণির সংবাদমাধ্যম ও সমীক্ষক সংস্থা। এই এক্সিট পোল কেউ বিশ্বাস করবে না।এই চিত্রনাট্য আগে থেকেই তৈরি করা ছিল।

এরপর দেখবেন সোমবার শেয়ারবাজার চাঙ্গা হবে। কিন্তু দলের কর্মীদের এসব এক্সিট পোলে গুরুত্ব দেওয়া উচিত নয়। বরং স্ট্রং রুমে আরও কড়া পাহারা দিতে হবে। গণনাতেও সবদিক ঠিকমতো নজর রাখতে হবে। ভাঁওতাবাজরা জব্দ হবেই।’ এক্সিট পোল যে ভুল, তার অন্যতম প্রমাণ ২০০৪ সাল। সেবার বাজপেয়ী সরকার ২৭৪-৩০০ আসন পেয়ে সরকারে আসতে চলেছে বলে দেখিয়েছিল বিভিন্ন সমীক্ষক সংস্থা। কিন্তু তাদের পূর্বাভাসকে মিথ্যা প্রমাণ করে ক্ষমতায় আসে মনমোহন সিং সরকার। এমনকী ২০২১-এ বাংলার বিধানসভা ভোটেও ভুল প্রমাণিত হয়েছে বুথফেরত সমীক্ষা।

এই তথ্যকে সামনে রেখেই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘এক্সিট পোল একাধিকবার ভুল প্রমাণিত হয়েছে। ৪ তারিখের জন্য আমাদের অপেক্ষা। দলের কর্মীদের বলব, ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত কাউন্টিং স্টেশন ছেড়ে কেউ যাবেন না। বিরোধীদের মনোবল ভাঙতেই সাজানো হয়েছে এই এক্সিট পোলের অঙ্ক।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মহিষের রক্ত দিয়ে লেখা পুঁথি পাঠ হয় এ বাড়ির পুজোয়
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তারদের অনশনে নেই আর জি করের কেউ
FacebookWhatsAppEmailShare
প্রায় ৪২ হাজার পুজো কমিটির মধ্যে অনুদান ফিরিয়েছে মাত্র ৫৯টি
FacebookWhatsAppEmailShare