বাংলা বিভাগে ফিরে যান

বদলে যাচ্ছে বাংলার রাজ্যপাল!

মে 7, 2024 | < 1 min read

কানাঘুঁষো শোনা যাচ্ছে নির্বাচন মিটলেই নাকি নতুন রাজ্যপাল পাবে বাংলা। রাজ্যপালের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ আসার পর থেকেই রাজ্য-রাজ্যপাল সংঘাত এখন চরমে। এরই মাঝে শোনা যাচ্ছে শীঘ্রই নাকি বদল হতে পারেন রাজ্যপাল।

সংবিধানের ১৫৬ ধারা অনুযায়ী, একজন রাজ্যপালের মেয়াদ পাঁচ বছরের। ২০২২ সালের ১৭ নভেম্বর রাজ্যপাল হিসেবে সি ভি বোসকে নিযুক্ত করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ২৩ নভেম্বর রাজ্যের ২২তম রাজ্যপাল হিসেবে তিনি দায়িত্ব নেন। আগামী জুন মাসে রাজ্যের সাংবিধানিক প্রধানের পদে অন্য কেউ বসলে, দু’বছর পূর্ণ হওয়ার আগেই রাজ্যপাল হিসেবে মেয়াদ শেষ হতে পারে বোসের। তবে রাজভবন সূত্র অবশ্য এব্যাপারে কিছুই জানে না বলেই জানিয়েছে।

গত ২ রা মে রাজ্যপাল সি ভি বোসের বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ তুলে রাজ্য পুলিসের দ্বারস্থ হয়েছেন রাজভবনের অস্থায়ী কর্মী। কিন্তু গোটা ব্যাপারটাই ষড়যন্ত্র বলে আমল দিচ্ছেন না রাজ্যপাল, এমনকি সরকারের সাথে কোনরকম সহযোগিতাও করছেন না। গত রবিবার তিনি বিজ্ঞপ্তি জারি করে রাজভবনের কর্মীদের এ বিষয়ে কথা বলতেও বারণ করেছেন।

ঘটনার পর দিনই বাংলা ছাড়েন রাজ্যপাল, তা নিয়েও শুরু হয়েছিল ঘোর জল্পনা। গতকাল কেরল থেকে বাংলায় ফিরে মুখ্যমন্ত্রীকে আক্রমণ করেন তিনি। বিমানবন্দরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, অত্যন্ত ঘৃণ্য রাজনীতি করছেন মমতা ব্যানার্জি। রাজ্যপাল পদটি অরাজনৈতিক। আমি বারবার চেষ্টা করছি রাজনীতির উর্ধ্বে থাকার। রাজ্যপালের অফিসের ওপর এই দিদিগিরি আমি সহ্য করব না। ভগবানের কাছে প্রার্থনা করি ওঁকে রক্ষা করুন। কিন্তু স্বয়ং ভগবানও ওঁকে রক্ষা করতে পারবেন না’।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare
দশমীর দিন শুক্ত, মাছ, ভাত খাইয়ে মা দুর্গাকে বরণ করা হয় রানাঘাটের ঘোষবাড়িতে
FacebookWhatsAppEmailShare
নবমীর রাতে আগমনী শুনিয়ে দেবী দুর্গাকে জাগিয়ে রাখতে হয়
FacebookWhatsAppEmailShare