দেশ বিভাগে ফিরে যান

ভারতের নির্বাচন দেখতে আসছেন বিদেশি রাজনীতিবিদরা

এপ্রিল 11, 2024 | < 1 min read

ভারতে এখন চলছে নির্বাচনী প্রচার, আর এই প্রচার দেখতেই নাকি আসছেন বিদেশী প্রতিনিধিরা। আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে সাত দফার লোকসভা নির্বাচন। বিশ্বের বিভিন্ন দেশের ২৫টি প্রথমসারির রাজনৈতিক দলের প্রতিনিধিদের এই প্রচার প্রত্যক্ষ করতে আমন্ত্রণ জানিয়েছে মোদী সরকার।

ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, এখনও পর্যন্ত ১৩টি দল এই আমন্ত্রণ গ্রহণ করেছে। ভারতে এসে তারা পুরো নির্বাচনী প্রক্রিয়া, শাসক দলের প্রচারের কৌশল দেখবে। বিদেশি নেতাদের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডার নির্বাচনী সভাতেও নিয়ে যাওয়া হবে। সম্প্রতি, এই প্রসঙ্গে বিজেপি সভাপতি জেপি নাড্ডা দিল্লিতে ৮০জন বিদেশি রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক করেছেন। বিজেপি সূত্রের খবর, বেশিরভাগ দেশেরই শাসক ও প্রধান বিরোধী দলকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে বয়কট করা হয়েছে চিন ও পাকিস্তানকে।বাংলাদেশের শাসক দল আওয়ামী লিগকে আমন্ত্রণ করা হয়েছে, তবে সেখানকার বিরোধী দল বিএনপি-কে আমন্ত্রণ জানানো হয়নি। নেপালের মাওবাদী-সহ প্রথমসারির সব স্বীকৃত দলকেই আমন্ত্রণ জানানো হয়েছে।

তবে প্রশ্ন হল, বিজেপি কেন এই সিদ্ধান্ত নিল। সম্প্রতি দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতারি নিয়ে মুখ খুলেছে জার্মানি ও মার্কিন যুক্তরাষ্ট্র। তাহলে কি ভারতে গণতন্ত্র নিয়ে বিরোধী দলগুলির সমালোচনা, সংখ্যালঘু পীড়ন নিয়ে বিভিন্ন সংস্থার রিপোর্ট আসলে ভুঁয়ো এটা প্রমাণ করতেই তাদের এই পদক্ষেপ? বিজেপির এমন উদ্যোগ প্রথম নয়, তবে এত বড় আয়োজন অতীতে হয়নি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare