দেশ বিভাগে ফিরে যান

‘ফ্যাক্ট চেকিং ইউনিট’ তৈরী করলো কেন্দ্রীয় সরকার

মার্চ 21, 2024 | < 1 min read

ইচ্ছাকৃতভাবে প্রচারিত মিথ্যা খবর বা ফেক নিউজ আজকের ভারতের গণতন্ত্রে অন্যতম খলনায়ক। সামাজিক মাধ্যমে, এমনকি টিভি এবং প্রিন্ট মিডিয়ার মাধ্যমেও মানুষের মধ্যে ছড়ানো হচ্ছে মিথ্যা খবর, উস্কানো হচ্ছে আমজনতাকে, লাগানো হচ্ছে দাঙ্গা। ইতিমধ্যেই, দেশে অল্টনিউজ এবং বুম ফ্যাক্টচেকের মতো সংবাদসংস্থারা মিথ্যা খবরের সত্যরূপ প্রকাশ করতে সদাসচেষ্ট।

এর মধ্যে বুধবার কেন্দ্রীয় সরকার একটি ফ্যাক্ট চেকিং ইউনিট (এফসিইউ) তৈরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তথ্যপ্রযুক্তি মন্ত্রকের বিজ্ঞপ্তিতে বলা হচ্ছে যে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রেস ইনফরমেশন ব্যুরোর অধীনে ফ্যাক্ট চেক ইউনিটকে কেন্দ্রীয় সরকারের ফ্যাক্ট চেক ইউনিট হিসাবে চিহ্নিত করা হচ্ছে।

এর বিরুদ্ধে সম্প্রতি মামলা করে হেরে গেছেন কৌতুকশিল্পী ও বিজেপি-বিরোধী বলে পরিচিত কুণাল কামরা। গত বছর ৬ই এপ্রিল কেন্দ্রীয় সরকার তথ্য প্রযুক্তি নিয়ম, ২০২১-এ কিছু সংশোধনী ঘোষণা করেছে, যেখানে বলা হয়েছে, ফ্যাক্ট-চেকিং ইউনিট সরকার সম্পর্কিত জাল, মিথ্যা বা বিভ্রান্তিকর অনলাইন বিষয়বস্তুকে চিহ্নিত করতে পারবে এবং সামাজিক মাধ্যম মধ্যস্থতাকারীদেরকেও সেই বিষয়ে অবহিত করবে এবং জরুরি পদক্ষেপ নিতে বলতে পারবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare