দেশ বিভাগে ফিরে যান

সিএএ নিয়ে পুরুষাঙ্গের পরীক্ষা দাবি করলেন তথাগত রায়

মার্চ 17, 2024 | < 1 min read

সিএএ নিয়ে তথাগত রায়ের বিস্ফোরক টুইট করলেন তথাগত রায়। তথাগত রায় টুইটে লিখেছেন “তৃণমূল পশ্চিমবঙ্গে সিএএ নিয়ে বিভ্রান্তি সৃষ্টি করছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে পদক্ষেপ নিতে হবে এবং বিলম্ব না করে নিম্নলিখিত বিষয়গুলিতে নজর দিতে হবে :

১. বাংলাদেশে ইসলামিক নির্যাতন থেকে পলাতক একজন হিন্দু যে শুধুমাত্র তার পোশাক পরে ভারতে প্রবেশ করেছিল, সে কীভাবে নাগরিকত্ব পাবে?

২. একজন পলাতক ব্যক্তির যদি নাগরিকত্বের আবেদন প্রত্যাখ্যান করা হয়, তাহলে কি হবে?

আমার মতে উত্তরগুলি নিম্নরূপ হওয়া উচিত:

১. একজন হিন্দু, বৌদ্ধ বা খ্রিস্টান পলাতককে অবশ্যই নাগরিকত্বের অধিকারী বলে ধরে নিতে হবে। একজন পুরুষের ধর্মীয় অবস্থানের পরীক্ষা অবশ্যই পুরুষাঙ্গের পরীক্ষা বা অন্য কোনো উপায়ে করতে হবে। একজন হিন্দু পুরুষের সাথে যে সমস্ত মহিলারা এসেছেন তাদের অবশ্যই নাগরিকত্বের অধিকারী বলে ধরে নেওয়া উচিত।

২. হিন্দু, বৌদ্ধ বা খ্রিস্টান যাদের নাগরিকত্বের আবেদন যেকোনো কারণে প্রত্যাখ্যান করা হলে তাদের অবশ্যই নাগরিকত্ব ফিরিয়ে আনতে হবে। এটা স্পষ্টভাবে বলা উচিত যে এই ধরনের ব্যক্তিদের জন্য কোন ডিটেনশন ক্যাম্প থাকবে না।

অবিলম্বে পদক্ষেপ নেওয়া হোক এবং ব্যাপক প্রচার করা হোক।”

এই টুইট নিয়ে এবার সরব হয়েছে তৃণমূল। তৃণমূলের বক্তব্য ‘ধর্মের মেরুকরণ করতে আজ বিজেপি কতটা নীচে নামতে পারে, সেটা আরও এক বার স্পষ্ট হয়ে গেল। হিন্দু-মুসলমান বা অন্য সম্প্রদায়ের ধর্মে বিশ্বাসী মানুষের প্রতি বিজেপির যে মানসিকতা, তা ন্যক্কারজনক। এই ন্যক্কারজনক মানসিকতা প্রকাশ করতেই এই টুইট করা হয়েছে।পশ্চিমবঙ্গে এ ধরনের আচরণ চলে না। বাংলার মানুষ মেনে নেবেন না।’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare