দেশ বিভাগে ফিরে যান

ডবল ইঞ্জিন মধ্যপ্রদেশে ‘হোম’ থেকে উধাও ২৬ নাবালিকা

জানুয়ারি 9, 2024 | < 1 min read

হোম থেকে নিখোঁজ ২৬ জন বালিকা। দুই দিন আগেই ঘটনাটি প্রকাশ্যে আনে পুলিশ, যা ঘিরে বর্তমানে তোলপাড় মধ্যপ্রদেশ। যদিও শনিবার সন্ধ্যায় পুলিশ জানিয়েছে, ২৬ জনের মধ্যে ১২ জনের হদিশ পাওয়া গিয়েছে। ১২ জন কিশোরীকে তাদের নিজেদের বাড়িতেই পাওয়া গিয়েছে। ভোপালের পারওয়ালিয়া এলাকার আঁচল মিশনারি অর্গানাইজেশন নামে এক খ্রিষ্টীয় সংস্থা থেকে বালিকারা নিখোঁজ হয়।

বিজেপি শাসিত মধ্যপ্রদেশে নারী সুরক্ষার এই অবস্থা বিরাট বড় প্রশ্নচিহ্ন এঁকে দিচ্ছে আদেও কোনো রাজ্য না দেশ চালানোর নৈতিক অধিকার বিজেপির রয়েছে কি না। শিশু অধিকার সুরক্ষার জাতীয় কমিশন ইতিমধ্যেই FIR দায়ের করেছে।

সম্প্রতি হোমের কাজকর্ম খতিয়ে দেখতে পরির্দশনে এসেছিলেন ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস-এর চেয়ারপার্সন প্রিয়াঙ্কা কানুনগো। সেই সময় হোমের রেজিস্ট্রার খতিয়ে দেখার সময় দেখা যায়, মোট ৬৮ জন কিশোরীর মধ্যে ২৬ জন নিখোঁজ।

অভিযোগপত্র থেকে জানা গেছে ওই হোমে ৬ থেকে ১৮ বছরের মধ্যে ৬৮ জন নাবালিকা থাকার কথা নথিভুক্ত রয়েছে। কিন্তু, সেখান থেকে ২৬ জন নিখোঁজ হওয়ার অভিযোগ উঠেছে। এফআইআর-এ আরও উল্লেখ করা হয়েছে যে ওই হোমটি জুভেনাইল জাস্টিস (শিশু যত্ন ও সুরক্ষা) আইন, ২০১৫ মেনে চলছিন না এবং সরকার দ্বারা অনুমোদিতও ছিলনা।

শোনা যাচ্ছে, ধর্মান্তকরণ করার জন্য পাচার করে দেওয়া হয়েছিল মেয়েগুলিকে। কিন্তু সরকারের নাকের ডগায় একটি এহেন বেআইনি হোম কিকরে চলতে পারে, উঠছে প্রশ্ন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare