রাজনীতি বিভাগে ফিরে যান

পাঁচ রাজ্যের নির্বাচন নিয়ে কি প্রস্তুত বিজেপি?

নভেম্বর 16, 2023 | < 1 min read

দরজায় কড়া নাড়ছে ছত্রিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা এবং মিজোরামের বিধানসভা নির্বাচন। লোকসভা নির্বাচনের সেমিফাইনাল বলা হচ্ছে এই পাঁচ রাজ্যের নির্বাচনকে। এই পাঁচ রাজ্যের একা শুধু মধ্যপ্রদেশে ক্ষমতায় রয়েছে বিজেপি, তাও কংগ্রেসের সরকারকে টাকা দিয়ে বিধায়ক কিনে ফেলে দিয়ে। এই নিয়েই প্রশ্ন উঠছে, আদৌ কি এই পাঁচ রাজ্যের নির্বাচন নিয়ে প্রস্তুত রয়েছে বিজেপি?

তৃতীয়বার নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রী মুখ করে লড়াইতে নামবে বিজেপি। জহরলাল নেহরু ছাড়া কেউ পরপর তিনবার ভারতের প্রধানমন্ত্রীর আসন দখল করেননি। কিন্তু ইন্ডিয়া জোট নিয়ে যারপরনাই চিন্তিত বিজেপি।

বেশিরভাগ ওপিনিয়ন পোল জানাচ্ছে যে পাঁচ রাজ্যেই হারতে চলেছে বিজেপি। ইন্ডিয়া জোট একের বিরুদ্ধে এক প্রার্থী ফর্মুলাতেই চলবে বলে জানা যাচ্ছে। ছত্তিশগড়ে কংগ্রেস ফিরবেই, এতে কোনো সন্দেহ নেই। মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহানের বিরুদ্ধে জনমত স্পষ্ট হয়ে উঠছে, জায়গায় জায়গায় দেখা দিচ্ছে বিজেপির মধ্যে কোন্দল। রাজস্থানে পাঁচ বছর অন্তর সরকার বদলের রেওয়াজ থাকলেও বিজেপির সবথেকে জনপ্রিয় মুখ বসুন্ধরা রাজেকে সাইডলাইন করে দিয়েছে পদ্ম নেতৃত্ব। কংগ্রেসের মুখ্যমন্ত্রী অশোক গেহলোতকে নিয়ে খুব বেশি প্রতিষ্ঠান বিরোধী হাওয়া দেখা যাচ্ছেনা। বসুন্ধরা অন্যদিকে নিজের ঘনিষ্ঠদের নির্দল হিসেবে দাঁড় করাচ্ছেন, যারা ভোট কাটুয়া হয়ে লাভ করে দেবে কংগ্রেসেরই।

তেলেঙ্গানায় শোনা যাচ্ছে বদলের ডঙ্কা। কে চন্দ্রশেখর রাওয়ের ভারত রাষ্ট্র সমিতিকে সরিয়ে মসনদ দখল করতে পারে কংগ্রেস। তাদের সম্প্রতি কর্ণাটক জয় তেলেঙ্গানায় হাত পতাকা উত্তোলন করতে সাহায্য করবে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

মিজোরামে বিজেপির কোনোদিনই জমি ছিলনা, এটা বলাই বাহুল্য। তাই সেমিফাইনালে ভারত জিতে গেলেও, ভোটের সেমিতে ভীষণ চাপে রয়েছে মোদীবাহিনী।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

কংগ্রেসের ঔদ্ধত্যই হারের মূল কারণ: সাকেত গোখলে
FacebookWhatsAppEmailShare
হরিয়ানা বিজেপির মুঠোয়, জম্মু-কাশ্মীরে এনসি-কংগ্রেস জোট, মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা
FacebookWhatsAppEmailShare
অসম তৃণমূলের দায়িত্বে এবার আইনমন্ত্রী মলয় ঘটক, ঘোষণা তৃণমূলের
FacebookWhatsAppEmailShare