দেশ বিভাগে ফিরে যান

ন্যায় সংহিতা তৈরিতে বিশেষজ্ঞদের পরামর্শের দাবি ইন্ডিয়ার

অক্টোবর 26, 2023 | < 1 min read

ভারতীয় ন্যায় সংহিতা, ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা এবং ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম— দেশের আইনশৃঙ্খলার খোলনলচে বদলে দেওয়ার তিনটি বিল নিয়ে নরেন্দ্র মোদী সরকারের তৎপরতা নিয়ে আগেই প্রশ্ন তুলে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ বার সেই বিলের খসড়া নিয়েই একঝাঁক প্রশ্ন তুলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ব্রিজলালকে চিঠি দিলেন সাংসদ ডেরেক ও’ব্রায়েন, পি চিদাম্বরম।

বিরোধীরা বিল নিয়ে আপত্তির কথা জানানোর পাশপাশি কেন্দ্রীয় সরকার যেন ১৪০ কোটি মানুষের জন্য তৈরি হতে চলা এই বিলে বিশেষজ্ঞদের পরামর্শ নেয়, এই কথাও জানাচ্ছে। গত ২০ অক্টোবর সব রাজনৈতিক দলের সাংসদদের কাছে বিলের খসড়া পাঠানো হয়েছে, এবং ৭ দিনের মধ্যে মতামত জানাতে বলা হয়েছে – যাতে পুজোর মরশুমে কেউ বিলটি পড়ার সুযোগই না পান।

এই বিল পাশ করিয়ে লাগু করার অতিরিক্ত তাড়াহুড়ো নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধীরা। এই বিষয়ে বিরোধীদের পক্ষে ডিসেন্ট নোটও দেওয়া হবে সংসদীয় কমিটিকে। ইন্ডিয়া জোটের পক্ষে জানানো হচ্ছে যে এখন সুপ্রিম কোর্টের আইনজীবীও এত তাড়াতাড়ি এই বিল পড়তে পারবেন না।

ব্রিটিশ জমানার আরও একাধিক আইন বদলের ভাবনাচিন্তা শুরু করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। রিপোর্ট অনুযায়ী, পাসপোর্ট আইন, ১৯২০; বিদেশিদের নিবন্ধন আইন, ১৯৩৯; বিদেশি আইন, ১৯৪৬; অফিসিয়াল সিক্রেটস অ্যাক্ট, ১৯২৩; দিল্লি আইন, ১৯১৫; এবং বিষ আইন, ১৯১৯-এর পর্যালোচনা করা হতে পারে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

আরজি কর মামলার শুনানির মধ্যেই নভেম্বরে অবসর প্রধান বিচারপতির, কী কী মামলা রয়েছে তাঁর অধীনে
FacebookWhatsAppEmailShare
বুথ ফেরত সমীক্ষায় দুই রাজ্যেই বিজেপির ভরাডুবি
FacebookWhatsAppEmailShare
মোদি-শাহের রাজ্যে গণধর্ষণের শিকার কিশোরী,কাউকে গ্রেপ্তার করেনি পুলিশ
FacebookWhatsAppEmailShare