দুর্গা পুজো বিভাগে ফিরে যান

উত্তর কলকাতার কিছু পুজোর থিম একনজরে (পর্ব ১)

অক্টোবর 10, 2023 | 2 min read

পরিবেশ সচেতনতার বার্তা দিয়ে কোথাও মণ্ডপ সেজে উঠছে কাগজের ঠোঙায়। কোথাও আবার মণ্ডপসজ্জায় দেদার ব্যবহৃত হচ্ছে প্লাস্টিক, থার্মোকলের উপকরণ। শহরের বড় পুজোগুলির একটি বড় অংশ মণ্ডপ তৈরিতে প্লাস্টিক বর্জন করলেও, তবে অপেক্ষাকৃত কম বাজেটের পুজোগুলিতে অবাধ প্লাস্টিকের ব্যবহার খুবই আশঙ্কাজনক। যা নিয়ে পুজোর উদ্যোক্তাদের ভূমিকার পাশাপাশি প্রশ্ন উঠছে নজরদারি নিয়েও।

উত্তর কলকাতার তেলেঙ্গাবাগান পরিবেশ সচেতনতার বার্তা দিতে প্লাস্টিকের ব্যাগের বিকল্প হিসাবে কয়েক হাজার কাগজের ঠোঙা দিয়ে সাজিয়ে তুলেছে মণ্ডপ। বিভিন্ন আকৃতির কাগজের ঠোঙা দিয়ে মণ্ডপের অন্দরমহলে তৈরি করা হয়েছে নানা অবয়ব। এই থিমের পিছনে গত কয়েক বছরে পরিবেশের বিপুল পরিবর্তনের ভাবনা কাজ করেছে বলে জানাচ্ছেন শিল্পী গোপাল পোদ্দার। রাঢ় বাংলার ঘরের মেয়েদের জীবন সংগ্রামের গল্প শোনাবে এই পুজো। ৫৮ তম বর্ষে পদার্পণ করে এবছরের ভাবনা ‘প্রান্তজনের আত্মকথন’। 

অন্যদিকে এর ঠিক উল্টো ছবি উত্তর কলকাতার আহিরীটোলা সর্বজনীনে। এখানে মণ্ডপ তৈরি হয়েছে একটি মন্দিরের আদলে। সেই মন্দিরের আকার দিতে দেদার থার্মোকলের পাশাপাশি ব্যবহৃত হয়েছে প্লাস্টিকও। উদ্যোক্তাদের বক্তব্য পুজোর পরে সুনির্দিষ্ট পদ্ধতি মেনে নষ্ট করে দেওয়া হবে প্লাস্টিক ও থার্মোকল। কিন্তু তা কতটা করা সম্ভব সেই নিয়ে থেকে যাচ্ছে প্রশ্ন।

সিকদার বাগান: হাতিবাগানের এই পুজো ১১১ বছরের পুরনো। স্বাধীনতার আগে, ১৯১৩ সাল থেকে শুরু এই পুজো আগে হতো লালমোহন মিত্রের প্রাঙ্গণে। তবে ১৯৫০ সালে এই পুজো চলে আসে ৫৫ সিকদার বাগানের সামনের রাস্তায় চলে আসে। সাবেক রীতিনীতি মেনেই পুজো হয় – ষষ্ঠীর দিন বোধন, সপ্তমীর নবপত্রিকা স্নান ও ঘট প্রতিস্থাপন, অষ্টমীর কুমারী পুজো, সন্ধি পুজো থেকে দশমীর বরণ সবই হয় নিয়ম মেনে। বর্তমান অস্থির সময়ে যখন চারদিকে খুন, রাহাজানি, সন্ত্রাস, যুদ্ধ এভাবে নানা রূপে অপরাধ হচ্ছে তখন এই অপরাধের সঙ্গে লড়াই করার জন্য চাই ‘শুদ্ধ সূচি’। দুষ্টের দমন আর শিষ্টের পালনের মন্ত্র আপন করেই মানুষকে শুদ্ধ হতে হবে।

মণ্ডপ সাজিয়ে তুলছেন শিল্পী পাপাই সাঁতরা আর মায়ের প্রতিমা বানাচ্ছেন শিল্পী সনাতন পাল।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

চতুর্থীর জনজোয়ারকে হার মানাল পঞ্চমীর রাত
FacebookWhatsAppEmailShare
পুজোর সময় মিছিল নিয়ে বিরক্ত শহরবাসী
FacebookWhatsAppEmailShare
দশমীর দিনে কেন ওড়ানো হতো নীলকণ্ঠ পাখি?
FacebookWhatsAppEmailShare