শিক্ষা বিভাগে ফিরে যান

বিশ্বের তালিকায় শান্তিনিকেতন

সেপ্টেম্বর 18, 2023 | < 1 min read

বাংলার মুকুটে নতুন পালক। ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় স্থান পেল রবি ঠাকুরের শান্তিনিকেতন। গতকাল নিজেদের সোশ্যাল মাধ্যমে (এক্স হ্যান্ডলে) একথা ঘোষণা করল ইউনেস্কো।সৌদি আরবের রিয়াদে ওয়ার্ল্ড হেরিটেজ কমিটির বর্ধিত ৪৫তম অধিবেশনে গতকাল শিলালিপিটি প্রদান করা হয়।

ইঙ্গিত আগেই মিলেছিল। শান্তিনিকেতন যে ইউনেস্কোর হেরিটেজের তালিকায় আসতে পারে সেকথা চলতি বছর রবীন্দ্রজয়ন্তীর পরের দিনই জানিয়েছিল কেন্দ্র। শান্তিনিকেতন আশ্রম, পাঠভবন, সঙ্গীতভবন, কলাভবন, রবীন্দ্রভবন তথা উত্তরায়ন প্রাঙ্গণ হেরিটেজের অন্তর্ভুক্ত হয়েছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুভেচ্ছা জানিয়ে লিখেছেন, ‘‘আমি খুব আনন্দিত এবং গর্বিত যে গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের শহর শান্তিনিকেতন এখন ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। বিশ্ববাংলার গর্ব, শান্তিনিকেতনকে লালন করেছেন কবি। প্রজন্মের পর প্রজন্ম ধরে একে সমর্থন করে গিয়েছেন বাংলার মানুষ।পশ্চিমবঙ্গের সরকার গত ১২ বছর ধরে এর পরিকাঠামো উন্নয়নের করে গিয়েছে। এখন তাকে স্বীকৃতি দিল ইউনেস্কো। জয় বাংলা, গুরুদেবকে প্রণাম।’’

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বাংলায় টুইট করে লিখেছেন, ‘‘একথা জেনে আনন্দিত হলাম যে, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুরের স্বপ্ন ও ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের মূর্ত রূপ শান্তিনিকেতন উৎকীর্ণ হয়েছে ইউনেস্কোর বিশ্ব পরম্পরা তালিকায়। সব ভারতীয়র কাছেই এ এক গর্বের মুহূর্ত।’’

উল্লেখ্য, এর আগে দার্জিলিংয়ের টয়ট্রেন, সুন্দরবন এবং দুর্গাপুজো ইউনেস্কোর হেরিটেজ তালিকায় উঠে এসেছে। এবার জায়গা করে নিলো শান্তিনিকেতন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পুজোর আগেই রাজ্যে নিয়োগ করা হবে ১৪,০৫২ জন শিক্ষককে
FacebookWhatsAppEmailShare
উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশ করল এসএসসি
FacebookWhatsAppEmailShare
উচ্চ প্রাথমিকে হবে ১৪ হাজার নিয়োগ, জট কাটলো আদালতের নির্দেশের
FacebookWhatsAppEmailShare