দেশ বিভাগে ফিরে যান

বাক স্বাধীনতার সংকট, বিজেপি আমলে কতটা স্বাধীন সংবাদমাধ্যম?

সেপ্টেম্বর 15, 2023 | < 1 min read

দীর্ঘদিন ধরে বিরোধীরা দেশের বেশ কয়েকটি সংবাদমাধ্যমের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করছিলো। মুম্বইয়ে শরদ পাওয়ারের বাড়িতে জোটের সমন্বয় কমিটির বৈঠকে সংবাদমাধ্যম নিয়ে কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়। সেখানে বেশ কয়েকটি সংবাদমাধ্যমের উপস্থাপকদের বয়কট করার সিদ্ধান্ত নেওয়া হয়। সেই বিষয়ে ১৪জন টিভি উপস্থাপকদের একটি তালিকাও প্রকাশ হয়। এই ১৪জন টিভি উপস্থাপকদের শোতে যাতে ইন্ডিয়া জোটের প্রতিনিধিরা কেউ না যান সেব্য়াপারে অনুরোধ করা হয়েছে। কারণ, এই সমস্ত শো গুলিতে সাম্প্রদায়িক ঘৃণা ছড়ানো হচ্ছে।

এক্স প্লাটফর্মে কংগ্রেসের মুখপাত্র পবন খেরা এই বিষয়ে জানিয়েছেন। এখন অনেকেই বলছেন, মিডিয়ার স্বাধীনতার সংকট আসলে বাক স্বাধীনতার সংকট। তার কারণ হিসাবে একপক্ষে বলা যায় ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে ভারতের করুন অবস্থা। ২০২৩শে ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে আরও ১১ ধাপ নেমেছে ভারত। এই নিয়ে একটানা দ্বিতীয় বছর প্রেস ফ্রিডম ইনডেক্সে নীচে নামল ভারত। ২০২৩ সালের ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্সে ১৮০ দেশের মধ্যে ভারতের স্থান দাঁড়িয়েছে ১৬১। যদিও বিরোধীদের এই ১৪জন টিভি উপস্থাপকদের বয়কট করার সিদ্ধান্তকে বিজেপি তুলনা করেছে ১৯৭৫ সালের জরুরি অবস্থার সঙ্গে।

প্রসঙ্গত ২০১৪ সালে বিজেপি একটি অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে এনডিটিভি নিউজ চ্যানেলকে বয়কট করেছিল। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, “বিজেপিকে আঘাত করার জন্য একটি চ্যানেল দ্বারা তৈরি করা টুইটটি নজিরবিহীন।তাই এনডিটিভির প্যানেল আলোচনা থেকে আপাতত দূরে থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” গণতন্ত্রের অন্যতম স্তম্ভ সংবাদমাধ্যম। বিরোধীদের প্রশ্ন দেশে গত ন’বছরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কেন কোনও সাংবাদিক সম্মেলন করতে দেখা যায়নি?

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘এক দেশ, এক নির্বাচন’-এর পথে রয়েছে কী কী ‘কাঁটা’?
FacebookWhatsAppEmailShare
হ্যাক হল সুপ্রিম কোর্টের ইউটিউব চ্যানেল
FacebookWhatsAppEmailShare
নভেম্বরেই আইপিএল নিলাম
FacebookWhatsAppEmailShare