পরিবহণ বিভাগে ফিরে যান

ডিসেম্বরেই এসপ্ল্যানেড থেকে ময়দান মেট্রো পরিষেবা

সেপ্টেম্বর 8, 2023 | < 1 min read

চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত শুরু হয়ে যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো পরিষেবা। মেট্রো কর্তৃপক্ষ সূত্রে জানা যাচ্ছে ১২ মিনিটের ব্যবধানে মেট্রো চলবে এই লাইনে। এসপ্ল্যানেড স্টেশনের পরে শিয়ালদহের দিকে ট্রেনের লাইন বদলের জন্য নেই কোনও ক্রসওভার। ক্রসওভার রয়েছে হাওড়া ময়দান স্টেশনে ঢোকার মুখে।

এসপ্ল্যানেডে ক্রসওভার না থাকার কারণে একই লাইন দিয়ে ট্রেন হাওড়া ময়দান পৌঁছবে এবং ফেরত আসবে। অর্থাৎ, একই লাইন আপ এবং ডাউন হিসেবে কাজ করবে। যাত্রীরা যাতে বিভ্রান্ত না হন, সেজন্য থাকবে একাধিক ডিসপ্লে বোর্ড, তা ছাড়াও থাকবে নিরন্তর ঘোষণার ব্যবস্থা।

মেট্রো সূত্রে খবর, ইস্ট-ওয়েস্ট মেট্রো লাইনে সুবোধ মল্লিক স্কোয়ার সংলগ্ন অংশের নরম বালি মিশ্রিত মাটিতে বেশি জলের উপস্থিতির কারণে মেট্রো সুড়ঙ্গে ভেন্টিলেশনের জন্য প্রয়োজনীয় সুড়ঙ্গের কাজ সম্পূর্ণ করা যাচ্ছে না। এই সুড়ঙ্গ তৈরির সময় ধ্বস আটকানোর জন্য মাটির গভীরে তরল নাইট্রোজেন পাঠিয়ে বালি এবং জল মিশ্রিত মাটির একাংশকে সাময়িকভাবে জমিয়ে দিয়ে করা হবে ড্রিলিং। ভারতে এই প্রথম নাইট্রোজেন ফ্রিজিং প্রযুক্তি প্রয়োগ হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর সুড়ঙ্গ তৈরির জন্য।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মেট্রো প্রকল্পের কাজের জন্য ময়দানে নতুন করে গাছ কাটা যাবে না, নির্দেশ সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
অতিরিক্ত একজোড়া মেট্রো, কাল থেকে শুরু পরিষেবা
FacebookWhatsAppEmailShare
FASTag-এর দিন শেষ? টোল ট্যাক্স দেওয়ার নিয়মে বদল
FacebookWhatsAppEmailShare