বাংলা বিভাগে ফিরে যান

আজ থেকে শুরু হচ্ছে দুয়ারে সরকার

সেপ্টেম্বর 1, 2023 | < 1 min read

বেশ কয়েকটি নতুন পরিষেবা নিয়ে আজ থেকে সপ্তম দুয়ারে সরকার আয়োজিত হতে চলেছে। গোটা মাসজুড়ে প্রায় ২ লক্ষ শিবিরের আয়োজন করা হচ্ছে রাজ্য সরকারের তরফে। এই দুয়ারে সরকারের লক্ষ্য ৩৫টি সরকারি প্রকল্পের সুবিধা রাজ্যবাসীর কাছে পৌঁছে দেওয়া। ১ থেকে ১৬ সেপ্টেম্বর ও ১৮ থেকে ৩০ সেপ্টেম্বর, এই দুই পর্যায়ে চলবে এই শিবির।

দুয়ারে সরকার শিবিরে বার্ধক্যভাতার আবেদন করতে পারবেন রাজ্যের যে কোনও প্রবীণ নাগরিক। এবার চারটি নতুন পরিষেবা দুয়ারে সরকার শিবির থেকে পাওয়া যাবে। এতদিন জয় জওহর প্রকল্পে ও তপশিলি বনধু প্রকল্পে ৫৯ বছরের ঊর্ধ্ব তপশিলি জাতি ও উপজাতির ব্যক্তিরাই আবেদন করতে পারতেন। ৬০ বছর হয়ে গেলে লক্ষ্মীর ভাণ্ডারের প্রাপকরা বার্ধক্যভাতা পাচ্ছিলেন। এবার থেকে রাজ্যের যেকোনও প্রবীণই বার্ধক্যভাতার জন্য আবেদন করতে পারবেন। শর্তাবলী মেনে আবেদন করলে মাসে ১ হাজার টাকা করে বার্ধক্যভাতা পাবেন তাঁরা।

এছাড়াও এবছর দুয়ারে সরকার শিবিরে, পরিযায়ী শ্রমিকরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন। ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের উদ্যম পোর্টালে নাম নথিভুক্তকরণের পাশাপাশি তাঁতি ও হস্তশিল্পীরা নানা ধরণের সুযোগ পেতে এই শিবিরে আবেদন করতে পারবেন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

উৎসবের আবহে বন্যার্ত মানুষদের ভুললে চলবে না, বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা
FacebookWhatsAppEmailShare
আজ পাহাড়ে চা শ্রমিকদের ১২ ঘণ্টার বন‍ধ
FacebookWhatsAppEmailShare
‘‌দুয়ারে মা ক্যান্টিন’‌, বানভাসী গ্রামবাসীদের দেওয়া হচ্ছে ভাত–ডাল–ডিম
FacebookWhatsAppEmailShare