বাংলা বিভাগে ফিরে যান

শ্রমিক কল্যাণে বিধানসভায় নতুন বিল

আগস্ট 24, 2023 | < 1 min read

নির্মীয়মাণ রেলসেতু ভেঙে মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে মিজোরামে। আর তার জেরে প্রাণ হারিয়েছেন ১৭ জন। আরও বাড়তে পারে মৃত্যুর সংখ্যা। নিহতদের মধ্যে বাংলার শ্রমিক আছে বলে খবর মিলেছে। এই পরিস্থিতিতে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকপ্রকাশের পাশাপাশি শ্রমিক কল্যাণ আইনের আওতায় আরও বেশি করে মানুষজনকে নিয়ে আসার পরিকল্পনা নিয়েছেন।

এতদিন শ্রমিক কল্যাণ তহবিল আইন ছিল। এবার সেই আইনকে আরও সময়োপযোগী করতে বিধানসভায় সংশোধনী বিল পেশ করেছেন শ্রমমন্ত্রী মলয় ঘটক। শ্রমিকরা বিপদে পড়লে বা অসময়ে আর্থিক সুবিধা পান সেটাও উল্লেখ করা হয়েছে। আগে যেসব শ্রমিকের রোজগার মাসে ১৬০০ টাকার কম তাঁরাই শ্রমিক কল্যাণ তহবিলের অন্তর্ভূক্ত হতেন। সংশোধনী বিলে মাসে ১০০০০ টাকা পর্যন্ত আয় করেন এমন শ্রমিকরাও সুবিধা পাবেন।

১৯৭৪ সালের শ্রমিক কল্যাণ আইনে আছে ওই শ্রমিক কল্যাণের অর্থ জমা না দিলে নিয়োগকারীর এক বছর পর্যন্ত কারাদণ্ড বা দু’হাজার টাকা জরিমানা বা একসঙ্গে দুটি শাস্তিরই নিদান দেওয়া হয়েছিল। সেখানে নতুন বিলে কারাদণ্ডের প্রসঙ্গটি তুলে তার বদলে শ্রমিক কল্যাণ তহবিলে অর্থ জমা না দেওয়া হলে নিয়োগকারী সংস্থাকে প্রথম বছর ২৫ হাজার টাকা এবং দ্বিতীয় বছর থেকে ৫০ হাজার টাকা করে জরিমানার কথা বলা হয়েছে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

তিলোত্তমার ময়নাতদন্তে ত্রুটি নেই, জানালো এইমস
FacebookWhatsAppEmailShare
জুনিয়র ডাক্তাররা দিল্লি গিয়ে প্রতিবাদের হুঁশিয়ারি দিলেন! ক্ষোভ সিবিআই-এর প্রতি
FacebookWhatsAppEmailShare
গোষ্ঠী দ্বন্দ্ব নিয়ে সুকান্ত-শুভেন্দুকে সতর্ক করলেন অমিত শাহ
FacebookWhatsAppEmailShare