দেশ বিভাগে ফিরে যান

ইন্ডিয়া জোটের ভবিষ্যৎ

আগস্ট 21, 2023 | 2 min read

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন (Lok Sabha Elections 2024)। প্রস্তুতি শুরু হয়ে গেছে সব দলেরই। আগামী ৩১ আগস্ট মুম্বইয়ে বিরোধী জোট INDIA র (ইন্ডিয়ান ন্য়াশনাল ডেভলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স) তৃতীয় দফার বৈঠক হবে। বৈঠক চলবে ১ সেপ্টেম্বর পর্যন্ত। সূত্রের খবর অনুযায়ী, এই বৈঠকে বিরোধী শিবিরের প্রায় ৮০ জন নেতা-নেত্রীর শামিল হওয়ার কথা। প্রস্তুতিও চলছে জোরকদমে। এবারে বৈঠক আয়োজন করছে উদ্ধব ঠাকরে শিবিরের শিবসেনা। মুম্বইয়ের গ্র্যান্ড হায়াত হোটেলে নৈশভোজ আগামী ৩১ আগস্ট। ১ সেপ্টেম্বর বৈঠকের পর হবে সাংবাদিক বৈঠক। তারপর মধ্যাহ্নভোজের আয়োজন করবে মহারাষ্ট্র কংগ্রেস।

এই বৈঠকেই নাকি বিরোধী শিবিরে যোগ দিতে পারে একাধিক দল। পাশাপাশি জোটের প্রতীকী চিহ্নও প্রকাশ করা হতে পারে আগামী ১ সেপ্টেম্বর। জোটের নাম বিতর্ক তৈরি হলেও এসবে আমল দিতে নারাজ বিরোধীরা। তবে এই জোটের ভবিষ্যৎ নিয়েও রয়েছে আশংকা। ইতিমধ্যেই বেশ কিছু অসঙ্গতি চোখে পড়েছে।

১) সাম্প্রতিক বাদল অধিবেশনে আরএলডি নেতা, রাজ্যসভার সাংসদ জয়ন্ত চৌধরি বিরোধীদের হয়ে দিল্লি অর্ডিন্যান্স বিলের ভোটাভুটিতে অংশ নেননি। কারণ হিসেবে তিনি জানিয়েছিলেন স্ত্রী অসুস্থ।

২) গত ১৬ আগস্ট কংগ্রেস নেত্রী আলকা লাম্বা একতরফা ভাবে ঘোষণান, ২০২৪এর ভোটে দিল্লির ৭টি লোকসভা আসনে একাই লড়বে কংগ্রেস। তাঁর এই ঘোষণার পর আবার প্রকট হয় আপ – কংগ্রেসের লড়াই। তবে সঙ্গে সঙ্গে ক্ষত মেরামতিতে নেমে পড়ে কংগ্রেস। কংগ্রেস শীর্ষ নেতৃত্বের তরফে বলা হয় যে, কংগ্রেস নেত্রী আদৌ এরকম কিছু বলেননি, সংবাদমাধ্যমে তা বাড়িয়ে লেখা ও বলা হয়েছে।

৩) গত শনিবার রাতে পুণের কোরেগাঁও পার্ক এলাকায় শিল্পপতি অতুল চোরদিয়ার বাংলোয় প্রায় ঘণ্টাখানেক বৈঠক হয় এনসিপি নেতা শরদ পাওয়ার এবং অজিত পাওয়ারের। ভাইপোর সঙ্গে শরদ পাওয়ারের সাক্ষাৎ ঘিরে ইতিমধ্যেই রাজ্য-রাজনীতিতে জল্পনা শুরু হয়ে গেছে। গুঞ্জন শোনা যাচ্ছে, কেন্দ্রীয় মন্ত্রিসভায় বিজেপি পাওয়ারকে পদের প্রস্তাবও দিয়েছে। সূত্রের খবর, এরপর পওয়ারের সঙ্গে কথা হয়েছে ‘ইন্ডিয়া’ জোটের শরিক নেতাদেরও। এই প্রসঙ্গে সঞ্জয় রাউত সংবাদমাধ্যমকে জানান, শরদ পাওয়ারের বিরোধী মঞ্চ ছেড়ে যাওয়ার কোনও প্রশ্নই নেই।

রাজ্যে রাজ্যে ‘কুস্তি’ আর দিল্লিতে ‘দোস্তি’ – এই ফর্মুলা কতদিন টিকবে তাই নিয়ে সংশয়ে রয়েছেন রাজনীতিকরাও। বিভিন্ন রাজ্যে লড়াইয়ের এই বাস্তবতাকে মেনে নিয়েই জাতীয় স্তরে টিম-‘ইন্ডিয়া’র বাঁধুনিকে শক্ত করে ধরে রাখাই এখন বিরোধী শিবিরের একমাত্র চ্যালেঞ্জ।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিজেপি শাসিত ত্রিপুরায় বন্ধ ঐতিহ্যশালী দুর্গাপুজো, উৎসবে ফিরতে নারাজ উদ্যোক্তারা
FacebookWhatsAppEmailShare
নিশিকান্তের স্থায়ী কমিটি থেকে মহুয়াকে সরাতে চিঠি তৃণমূলের
FacebookWhatsAppEmailShare
বৈবাহিক ধর্ষণকে অপরাধের আওতায় আনার প্রয়োজন নেই, সুপ্রিম কোর্টে বলল নরেন্দ্র মোদির সরকার
FacebookWhatsAppEmailShare