পরিবহণ বিভাগে ফিরে যান

ব্যাটারিতে চলবে কলকাতা মেট্রো

আগস্ট 19, 2023 | < 1 min read

মেট্রোয় উঠেছেন, টানেলের মধ্যেই হয়ে গেলো পাওয়ার ব্রেকডাউন, অন্ধকার টানেল দিয়ে হেঁটে হেঁটে পৌঁছতে হলো স্টেশনে। সচরাচর এই ঘটনা না ঘটলেও, যারা ভুক্তভুগি তারা আতঙ্কে থাকেন। মেট্রোযাত্রীদের এই দুশ্চিন্তা দূর করতে ব্য়াটারি দিয়ে মেট্রো চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। অর্থাৎ কোনও কারণে যদি পাওয়ার ব্রেক ডাউন করে তবে ব্যাটারি দিয়ে চালানো যাবে মেট্রো। কলকাতা মেট্রোর এই নয়া সিস্টেমের নাম ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম বা BESS।

আপৎকালীন ক্ষেত্রে বিকল্প ব্যবস্থা এটি। বিদ্যুতের গ্রিড বসে গিয়ে দুটি স্টেশনের মাঝপথে মেট্রো দাঁড়িয়ে পড়লে পরবর্তী স্টেশন পর্যন্ত মেট্রোকে টেনে নিয়ে যাবে ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম।
সূত্রের খবর, মেট্রোর উত্তর দক্ষিণ করিডোরে চার জায়গায় এই বিশেষ সিস্টেম বসানো হবে। নোয়াপাড়া, শ্য়ামবাজার, সেন্ট্রাল ও যতীন দাস পার্ক স্টেশনে এই মেশিন বসানো হলে মোটামুটি গোটা রুট কভার করা সম্ভব হবে। তবে এই সিস্টেম পুরোপুরি কার্যকর করার জন্য এখন আরও একবছর সময় লাগবে।

এদিকে উত্তর–দক্ষিণ মেট্রোয় কমে গেছে যাত্রী সংখ্যা। যেখানে করোনা অতিমারির আগে উত্তর–দক্ষিণ করিডোরে দৈনিক যাত্রীসংখ্যা ছিল ৬.৫ লক্ষ, সেই সংখ্যা বর্তমানে প্রায় ৬ লক্ষ। অর্থাৎ দৈনিক পঞ্চাশ হাজার যাত্রী কম যাতায়াত করছে পুরানো লাইনে। অন্যদিকে যাত্রী সংখ্যা বেড়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। গত বছর জুলাই মাসে এই নতুন লাইনে যাত্রী হয়েছিল ৫ লক্ষ ৩০ হাজার জন। সেই জায়গায় চলতি বছরে জুলাই মাসে যাত্রী হয়েছে ১০ লক্ষ ৯ হাজার। শিয়ালদহ অব্দি মেট্রোর সম্প্রসারণ এর কারন বলে মত মেট্রো কর্তৃপক্ষের।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

পুজোয় কলকাতা মেট্রোয় রেকর্ড ভিড়
FacebookWhatsAppEmailShare
শারদীয়া উপলক্ষে রেলের মেনুতে থাকছে বড় চমক
FacebookWhatsAppEmailShare
কলকাতার রাস্তায় আর চলবে না ট্রাম? জানাল রাজ্য সরকার
FacebookWhatsAppEmailShare