শিক্ষা বিভাগে ফিরে যান

র‍্যাগিংয়ের শিকার হলে অভিযোগ জানান UGC-তে

আগস্ট 18, 2023 | < 1 min read

উচ্চশিক্ষার জন্য বাংলা অনার্স নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয় জেলার ছেলে স্বপ্নদীপ কুণ্ডু। কিন্তু মাত্র দু’দিনেই সেই স্বপ্ন চুরমার হয়ে যায় স্বপ্নদীপের। গত ৯ই আগস্ট বিশ্ববিদ্যালয়ের হস্টেলের নিচে মেলে প্রথম বর্ষের ছাত্রের নিথর দেহ। র‌্যাগিংয়ের এই নৃশংস ঘটনা নিয়ে তোলপাড় গোটা রাজ্য।

র‌্যাগিংয়ের ঘটনা এটাই প্রথম নয়। আর শুধু যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেলই নয়, অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানেও যে পড়ুয়ারা একইভাবে র‌্যাগিংয়ের শিকার হন তা বলাই বাহুল্য। সমস্যায় পরার ভয়ে মুখ বুজে অত্যাচার সহ্য করে নেয় বহু জুনিয়র। সাহস জুটিয়ে কেউ অভিযোগ জানালেও অনেক ক্ষেত্রেই নির্বিকার থাকে কলেজ কর্তৃপক্ষ। ফলে বছরের পর বছর চলতেই থাকে র‌্যাগিং কালচার।

তাহলে উপায় কি? হ্যাঁ, উপায় আছে। দেশের যে কোনও শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিংয়ের শিকার হলে UGC কে অভিযোগ জানাতে পারবেন অ্যান্টি র‌্যাগিং হেল্পলাইন 1800-180-5522 নম্বরে অথবা অভিযোগ জমা করা যাবে www.antiragging.in ওয়েবসাইটে।

তাই সমস্ত জুনিয়রদের কাছে নিউজ নাওয়ের আবেদন, শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিংয়ের মুখোমুখি হলে চুপ করে থেকোনা, অভিভাবকদের জানাও, কলেজ কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ জানাও, ইউজিসিকে জানাও এবং দরকার পড়লে পুলিশের সাহায্য নাও।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

স্থায়ী উপাচার্য পেতে চলেছে বিশ্ববিদ্যালয়গুলি, আজ থেকে শুরু নিয়োগ
FacebookWhatsAppEmailShare
পুজোর আগেই রাজ্যে নিয়োগ করা হবে ১৪,০৫২ জন শিক্ষককে
FacebookWhatsAppEmailShare
উচ্চ প্রাথমিকের মেধা তালিকা প্রকাশ করল এসএসসি
FacebookWhatsAppEmailShare