কলকাতা বিভাগে ফিরে যান

লন্ডন, মস্কো, বার্লিনের সাথে পাল্লা দেবে কলকাতা মেট্রো

আগস্ট 11, 2023 | < 1 min read

মেট্রো রেলের সময়জ্ঞানহীনতায় রোজ ভুগতে হচ্ছে সাধারণ মানুষকে। বর্তমানে কলকাতায় ১০-১২ মিনিটের ব্যবধানে চলছে মেট্রো। কিন্তু এবার পরিষেবা উন্নত করার সুর শোনা গেলো কর্তৃপক্ষের কণ্ঠে।

পরিষেবা শুরুর প্রায় ৩৮ বছর পর উত্তর – দক্ষিণ মেট্রোর পরিকাঠামোয় বদল এনে আড়াই মিনিট অন্তর মেট্রো চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে।

এজন্য ইস্পাতের থার্ড রেল পাল্টে অ্যালুমিনিয়ামের থার্ড রেল বসাতে চলেছে মেট্রো। অ্যালুমিনিয়াম ইস্পাতের চেয়ে ভালো পরিবাহী। বিদ্যুতের অপচয়ও হয় কম। ইস্পাতের থার্ড রেল থেকে স্ফুলিঙ্গ বেরিয়ে ব্যাহত হয় মেট্রো চলাচল। মেট্রো সূত্রের খবর, অ্যালুমিনিয়ামের থার্ড রেল ব্যবহার করার ফলে ৮৪ শতাংশ পর্যন্ত বিদ্যুতের অপচয় কম হবে। বিদ্যুৎ সাশ্রয় হবে বছরে এক কোটি টাকার। রেল বদলের জন্য খরচ করা টাকা বিদ্যুতের সাশ্রয় থেকে তিন বছরের মধ্যে উঠে আসবে।

বর্তমানে, কলকাতা মেট্রোর উত্তর-দক্ষিণ লাইন বা ব্লু লাইনে সব চেয়ে কম পাঁচ মিনিটের ব্যবধানে মেট্রো চলে। ট্রেনের ব্যবধান আড়াই মিনিটে নামিয়ে আনতে হলে সিগন্যালিং ব্যবস্থাতেও বদল আনতে হবে। জানা যাচ্ছে, আগামী ২ বছরের মধ্যে প্রথম পর্যায়ে দমদম থেকে মহানায়ক উত্তমকুমার স্টেশনের মধ্যে এই কাজ সম্পূর্ণ করা হবে।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

১০ দফা নির্দেশিকা-সহ স্বাস্থ্যসচিবকে চিঠি মুখ্যসচিব মনোজ পন্থের
FacebookWhatsAppEmailShare
কর্মবিরতি আংশিক প্রত্যাহার জুনিয়র ডাক্তারদের
FacebookWhatsAppEmailShare
বিচার চাইতে গিয়ে নিজেদের দায়-দায়িত্ব-শপথ সব ভুলে গেছেন জুনিয়র চিকিৎসকরা?
FacebookWhatsAppEmailShare