রাজনীতি বিভাগে ফিরে যান

ইন্ডিয়া নামটা মোদীজির মনে হয় ভালো লেগেছে: মমতা বন্দ্যোপাধ্যায়

জুলাই 25, 2023 | < 1 min read

পৃথিবীর ইতিহাস সাক্ষী, বিরোধী দলকে দেশদ্রোহী ঘোষণা করা, ভিন্ন মতাদর্শকে দেশ বিরোধী ঘোষণা করা এই সবই হলো দক্ষিণপন্থী দলের ট্রেন্ড। বিজেপিও এই রোগ থেকে মুক্ত নয়। তাই ভারতের মতো নানা ভাষা, নানা মত, নানা পরিধানের দেশে হিন্দি-হিন্দু-হিন্দুস্থানের মতো এক ভাষা, এক ধর্ম, এক পরিচয়ের স্বপ্ন দেখাটাই যে দেশদ্রোহ সেটা শিকার করতে রাজি নয় বিজেপি। ফলে যে আদর্শের উপর ভিত্তি করে গড়ে উঠেছে এই দেশ তার বিরোধীতার পাশাপাশি INDIA নামেরও বিরোধীতা করে ফেলছেন মোদী।

সোমবার সকালে সংসদ ভবনে বিজেপি সংসদীয় দলের বৈঠকে নিষিদ্ধ দুই কট্টরপন্থী গোষ্ঠী ‘ইন্ডিয়ান মুজাহিদিন’ এবং ‘পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া’-র সঙ্গে ‘ইন্ডিয়া’র তুলনা টানেন মোদী। সেই সঙ্গে বলেন ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ক্ষেত্রেও ‘ইন্ডিয়া’ নাম রয়েছে বলে জানিয়ে বিরোধীদের কটাক্ষ করেন তিনি।

INDIA নাম যে যথার্থ হয়েছে জানিয়ে দিচ্ছে মোদির এই বক্তব্য। বিজেপি বিরোধী জোট ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়ান্স তথা ইন্ডিয়ার বিরুদ্ধে আক্রমণাত্মক মন্তব্যের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ‘ধন্যবাদ’ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে বৈঠকের পরে রাজভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মোদীর মন্তব্য সম্পর্কে প্রশ্নের উত্তরে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘প্রধানমন্ত্রীকে ধন্যবাদ। মনে হয় ‘ইন্ডিয়া’ নামটা ওঁর পছন্দ হয়েছে। গ্রহণ করেছেন।’’

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

ঝাড়খণ্ডে বিজেপি লড়বে ৬৮ আসনে, শরিকদের জন্য ছাড়ল ১৩ কেন্দ্র
FacebookWhatsAppEmailShare
মঙ্গলবার থেকে স্বাস্থ্য পরিষেবা অচলের হুমকি অতি বামপন্থী চিকিৎসকদের
FacebookWhatsAppEmailShare
সমাজমাধ্যমে দল-নেতা সম্পর্কে সত্যি কথা বলার জন্য ‘সাসপেন্ড’ বিজেপি-র তিন শীর্ষ নেতা-নেত্রী
FacebookWhatsAppEmailShare