কলকাতা বিভাগে ফিরে যান

লা’মার্টিনিয়ারের নিয়ন্ত্রণ হারালেন পরিতোষ ক্যানিং

জুলাই 13, 2023 | < 1 min read

লা’মার্টিনিয়ার বয়েজ ও গার্লস স্কুলের নিয়ন্ত্রণ চলে গেলো বিশপ রেভারেন্ড পরিতোষ ক্যানিংয়ের হাত থেকে। স্কুলের দৈনন্দিন পরিচালনা ছাড়া আর কোনো কাজে হস্তক্ষেপ বা অংশগ্রহণ করতে পারবেনা রেভারেন্ড ক্যানিংয়ের নেতৃত্বাধীন প্রটেস্টান্ট চার্চ।

দীর্ঘদিন ধরে পরিতোষ ক্যানিংয়ের আওতায় থাকা প্রটেস্টান্ট গির্জা নিয়ে বিভিন্নরকম দুর্নীতির অভিযোগ উঠছিলো। গির্জা বা লা’মার্টস চালানো সংক্রান্ত বহু বিষয়ে নিয়ম-কানুন ভাঙার অভিযোগেও বিদ্ধ হচ্ছিলো গির্জা। শিক্ষার পরিমণ্ডলে রাজনৌতিক পক্ষপাত এনে প্রকারান্তরে বিজেপিকে সমর্থনের অভিযোগ তোলা হচ্ছিলো ছাত্রছাত্রী ও প্রাক্তনীদের পক্ষ থেকে।

বিশপ ক্যানিংয়ের সব ক্ষমতা কেড়ে নেওয়ার পাশাপাশি হাই কোর্টের পক্ষ থেকে ভেঙে দেওয়া হয়েছে ডিরেক্টরদের বোর্ড। প্রাক্তনীদের পক্ষ থেকে করা একটি মামলায় এই রায় দিয়েছে রাজ্যের সর্বোচ্চ আদালত। ডিভিশন বেঞ্চ একটি প্রাইমা ফেসি কেসের ওপর ভিত্তি করে এই রায় দিয়েছে। সিঙ্গেল বেঁচে এই রায়কে চ্যালেঞ্জ জানানো হলে সেখানেও একই রায় জানানোর আবেদন করবে মামলাকারীরা।

আশা করা হচ্ছে পুজোর আগে ১২ জন বিশিষ্ট একটি ধর্মনিরপেক্ষ বোর্ড গঠন করা হবে লা’মার্টিনিয়ার স্কুল-যুগলের পরিচালনার জন্য।

বর্তমানে চলা মামলার সময়কালে দুই স্কুলের বোর্ড অফ গভর্নরসদের স্কুল পরিচালনা সংক্রান্তি কোনরকম সিদ্ধান্ত নেওয়ার থেকে বিরত থাকার আদেশ দেওয়া হয়েছে। একই সময়কালে এই বোর্ড কোনো অতিরিক্ত প্রশাসক নিয়োগ করতে পারবেনা। স্কুলের দৈনন্দিন পরিচালনা এবং স্কুলের প্রশাসনিক কাজ সংক্রান্ত কোনো সিদ্ধান্ত ছাড়া প্রথম রায়দান, অর্থাৎ ১২ই জুলাই ২০১৯-এর পর নেওয়া কোনো সিদ্ধান্ত প্রণয়ন করতে ব্যারন করার আদেশ দিয়েছে আদালত। এই এক সময়কালে অন্য নতুন কোনো স্কুল প্রতিষ্ঠা ও সেই সংক্রান্ত কোনো আবেদনের ওপর কোনোরকম কাজ করা চলবেনা।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

অভয়ার বিচার চাওয়া প্রতিবাদীর অ্যাকাউন্টে ১.৭ কোটি, ঠিকানা আর জি কর হস্টেল
FacebookWhatsAppEmailShare
দুর্গাপুজোয় বই বিক্রিতেও আবারো শূন্য সিপিএম
FacebookWhatsAppEmailShare
শিয়ালদহ ESI হাসপাতালে আগুন
FacebookWhatsAppEmailShare