পরিবহণ বিভাগে ফিরে যান

ফ্লেক্সি ফেয়ারের পাল্লায় বাড়ছে ট্রেনের ভাড়া

জুলাই 13, 2023 | < 1 min read

আক্ষরিক অর্থেই মিনিটে মিনিটে বদলে যাচ্ছে ট্রেনের টিকিটের দাম। সকাল ৮টায় অনলাইন বুকিং শুরুর পর মাত্র ৩০ মিনিট পেরোলেই তা বেড়ে যাচ্ছে অন্তত ১৫০ থেকে ২০০ টাকা। তবে দূরপাল্লার সব সাধারণ মেল বা এক্সপ্রেস ট্রেনে এমন ঘটনা ঘটছে এমন না। ভুক্তভোগী হচ্ছেন ‘ফ্লেক্সি-ফেয়ার’-এর আওতায় থাকা কিছু প্রিমিয়াম ট্রেনের যাত্রীরা। রেলযাত্রীদের একটি বড় অংশের অভিযোগ, ফ্লেক্সি ফেয়ারের নামে কার্যত লুঠ চালাচ্ছে রেল।

২০১৬ সালে রাজধানী, শতাব্দী, দুরন্ত এক্সপ্রেসে ফ্লেক্সি-ফেয়ার ব্যবস্থা কার্যকর করেছিল রেল। এক্ষেত্রে ১০% আসন সংরক্ষিত হওয়ার পর থেকে টিকিটের দাম বৃদ্ধি পেতে থাকে। থার্ড এসিতে রাজধানী এবং দুরন্ত এক্সপ্রেসে বেস ফেয়ারের সর্বোচ্চ ১.৪ গুণ ভাড়া বৃদ্ধি করা যায়, আর সেকেন্ড এসিতে বৃদ্ধি করা যায় দেড় গুণ পর্যন্ত। শতাব্দীর চেয়ার কারে বেস ফেয়ারের সর্বোচ্চ দেড় গুণ ভাড়া বৃদ্ধির নিদান দিয়েছিল রেল।

দেখা যাচ্ছে শিয়ালদহ রাজধানীতে যেখানে অগ্রিম বুকিং শুরুর দিন সকাল ৮টায় থার্ড এসির ভাড়া ২ হাজার ৩১০ টাকা, তা সকাল ৮টা ৩১ মিনিটে এসে দাঁড়াচ্ছে ২ হাজার ৬৭৫ টাকায়। রেল সূত্রে যুক্তি দেওয়া হয়েছে যে, ফ্লেক্সি ফেয়ারের নিয়ম মেনেই এটি করা হচ্ছে। কিন্তু অগ্রিম টিকিট বুকিং শুরুর প্রথম আধঘণ্টার ব্যবধানে কীভাবে ট্রেন ভাড়ায় এতটা ফারাক হচ্ছে সেই নিয়ে উঠছে প্রশ্ন।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

মেট্রো প্রকল্পের কাজের জন্য ময়দানে নতুন করে গাছ কাটা যাবে না, নির্দেশ সুপ্রিম কোর্টের
FacebookWhatsAppEmailShare
অতিরিক্ত একজোড়া মেট্রো, কাল থেকে শুরু পরিষেবা
FacebookWhatsAppEmailShare
FASTag-এর দিন শেষ? টোল ট্যাক্স দেওয়ার নিয়মে বদল
FacebookWhatsAppEmailShare