বিনোদন বিভাগে ফিরে যান

ভদ্রতার খাতিরেই ইংরেজি, জানালেন সৃজিত

জুলাই 7, 2023 | < 1 min read

Courtesy : bonggossip.com

সম্প্রতি এক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইংরেজিতে ভাষণ দিয়ে বিতর্কে জড়িয়েছেন পরিচালক সৃজিত মুখোপাধ্যায়। বাংলা চ্যানেলে ইংরেজি ভাষণ দেওয়া নিয়ে নানা কথা বলছেন নেটিজেনরা। কেউ বলছেন show off, কারুর মনে হয়েছে বলিউডে দুটো সিনেমা করে বাঙালি হিসেবে হীনমন্যতায় ভুগছেন সৃজিত।

তবে এসব মন্তব্যে বিন্দুমাত্র বিচলিত নন খোকার বাবা। তিনি পাল্টা ফেসবুক পোস্ট করে সমস্ত বিতর্কে জল ঢেলে দিয়েছেন। তিনি লিখেছেন, “একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে, যেখানে সঞ্চালনা ইংরেজি এবং বাংলা দুই ভাষাতেই হচ্ছিল, সেখানে আমার ইংরেজিতে কথা বলা নিয়ে কিছু মানুষ আপত্তি জানিয়েছেন দেখলাম। তাঁদের জ্ঞাতার্থে বলি যে, যে অনুষ্ঠানের প্রধান অতিথি অবাঙালি, যেখানে তিনি মুখের সামনে বসে আছেন আর যেখানে কোনও অনুবাদক বা অনুবাদ যন্ত্র নেই, সেখানে আমি ইংরেজিতে কথা বলা ভদ্রতা বলে মনে করি। যাঁরা এই ব্যপারে দ্বিমত পোষণ করেন, করতেই পারেন, এই ব্যাপারে আমি অপারগ। আমার মাতৃভাষার প্রতি প্রেম এবং সাধারণ সহবত, এর মধ্যে স্ট্যাটিস্টিক্সের ভাষায় ‘Spurious correlation’ আছে বলে আমার বদ্ধমূল বিশ্বাস”।

কয়েকদিন থেকেই ইংরেজি ও বাংলা নিয়ে জোর বিতর্ক চলছে সোশ্যাল মিডিয়ায়। লরেটো কলেজে বাংলা মিডিয়াম থেকে ভর্তি হওয়া যাবে না বলে এক বিজ্ঞপ্তি দিয়েছিল। পরে চাপের মুখে পড়ে নতি স্বীকার করে ওই বিজ্ঞপ্তি প্রত্যাহার করে ক্ষমা চায় কলেজ কর্তৃপক্ষ। তবে সৃজিত মুখার্জি এই বিষয়ে যে একেবারেই অনুতপ্ত নন সেটা তার লেখার মধ্যেই স্পষ্ট।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

লরেন্স বিষ্ণয়ের জীবন নিয়ে তৈরি হতে চলেছে ওয়েব সিরিজ
FacebookWhatsAppEmailShare
৩৫ বছর পর ফের টিভিতে ফৌজি, শাহরুখের জায়গায় কোন অভিনেতা?
FacebookWhatsAppEmailShare
প্রয়াত দেবরাজ রায়
FacebookWhatsAppEmailShare