বিনোদন বিভাগে ফিরে যান

আমেরিকায় হেনস্থার মুখে সংগীতশিল্পীরা

জুলাই 5, 2023 | 2 min read

Courtesy : AajTak Bangla

প্রতি বছর আমেরিকার কোনও না কোনও শহরে বসে নর্থ আমেরিকা বেঙ্গল কনফারেন্সের(NABC) আসর। যেখানে আমন্ত্রণ জানানো হয় বাংলার জনপ্রিয় সংগীতশিল্পীদের। এবছর সেই কনফারেন্সে হাজির হয়েছিলেন পণ্ডিত অজয় চক্রবর্তী, পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়, রাঘব চট্টোপাধ্যায়, জয়তী চক্রবর্তী সহ অন্যান্যরা। সেই কনফারেন্সেই দুর্ব্যবহার ও অব্যবস্থার সম্মুখীন হন তাঁরা।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল পণ্ডিত অজয় চক্রবর্তীর একটি মেইল যেখানে তিনি লেখেন,
“আমি অত্যন্ত অপমানিত বোধ করছি। যবে থেকে আমি আমেরিকায় পৌঁছেছি তবে থেকেই অত্যন্ত অসম্মানের মুখোমুখি হয়েছি। আমি জানি না ৭১ বছরে এসে কেন এই শোয়ের জন্য রাজি হলাম। অভীক দাশগুপ্ত যিনি আমাকে এই শোতে আনার জন্য পাগল হয়ে যাচ্ছিলেন। আমি এখানে আসার পর একবার দেখা করার প্রয়োজন বোধ করেননি। অসম্ভব ভুলভাল টাইমিং তো ছেড়েই দিলাম আমি ভাবিনি সেখানে আমাদের জন্য কোনও গাড়ির ব্যবস্থা থাকবে না, দুপুরের খাবার আসবে বিকেল ৪টেয় তাও আমরা বাইরে থেকে খাবার কেনার পর! হোটেলের ঘরে পর্যন্ত ঢুকতে পারিনি আমরা। বাইরে অপেক্ষা করতে হয়েছে। যেখানে প্রধানমন্ত্রী মুখ্যমন্ত্রী আমায় সম্মান দেন, ভারতের তৃতীয় সর্বোচ্চ নাগরিকত্ব(পদ্মভূষণ) আমার সেখানে আমায় এমন অপমান! আমি আমার প্রাপ্য পেমেন্টও পাইনি। এবার বলুন আমার কী করণীয়?”

পাশাপাশি লাইভে এসে আয়োজক অভীক দাশগুপ্তের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন সংগীতশিল্পী জয়তী চক্রবর্তী। লাইভে তিনি বলেন, “প্রথমে ২৯ জুন মিট অ্যান্ড গ্রিটে যাই। সেখানে ডিনার ছিল কিন্তু আমরা গিয়ে দেখলাম ডিনার শেষ। কিছু সহৃদয় ব্যক্তি আমাদের ডিনারের ব্যবস্থা করে। শুক্রবার যে হল পাওয়ার কথা ছিল, সেই হল NABC পায়নি। আমরা সেটা অ্যাডজাস্ট করেছি। আমার, রাঘবদার, অনিন্দ্যদার দুটো অনুষ্ঠান ছিল। সেটা কমিয়ে একদিন করা হয়, তারপর জানা গেল তার সময়সীমাও কমাতে হবে। এরপর পেলাম অত্যন্ত খারাপ ব্যবহার। কিছু মানুষ পাশে দাঁড়িয়েছেন কিন্তু যাঁর আমন্ত্রণে এসেছিলাম তাঁর থেকে ভীষণ খারাপ ব্যবহার পেয়েছি। তিনি কোনও শিল্পীকে শিল্পী বলেই ভাবেন না। তিনি ভাবেন, আমরা NABC-তে আসার জন্য, টাকা পেয়ে ধন্য, স্টেজ পাওয়ার জন্য লালায়িত। বিষয়টা কিন্তু এমন নয়। অনেকেই এগিয়ে এসেছেন। আমরাও মানিয়ে নিয়েছি। কিন্তু সহ্যের সীমা পেরিয়ে গেল যখন আমরা স্টেজে উঠছি। একটা মিনিমাম সাউউন্ড চেকেরও টাইম দেওয়া হয়নি। বহু শিল্পী এনএবিসি শেষ হওয়ার পরেই পেমেন্ট পাননি। গুরুজী পন্ডিত অজয় চক্রবর্তীর মতো মানুষও পেমেন্ট পাননি। এটা কী ধরনের ভদ্রতা, কোন ধরনের সভ্যতা? এনএবিসিকে এর জবাব দিতে হবে। পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়, যাঁর দুটো অনুষ্ঠান করার কথা ছিল, তিনি একটাও অনুষ্ঠানের সুযোগ পাননি। হাতে চোট নিয়েও তিনি এসেছেন। তাঁকে ৩ ঘণ্টা লবিতে বসিয়ে রাখা হয়েছে। তিনি অনুষ্ঠানে যাওয়ার পর তাঁকে বলা হয়েছে, অনুষ্ঠান হবে না। কেউ একবারও তাঁর কাছে ক্ষমা চাননি।”

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

‘আমার মেয়েকে কে ফেরাবে?’, আরজি কর আবেগকে ব্যবহার করে সিনেমার ‘প্রচার’!
FacebookWhatsAppEmailShare
হেমা কমিশনের আদলে এবার টলিউডে আত্মশ্রী
FacebookWhatsAppEmailShare
কে কাকে ‘টেক্কা’ দেবে? দেব না রুক্ষ্মিণী
FacebookWhatsAppEmailShare