দেশ বিভাগে ফিরে যান

আকাশছোঁয়া হেঁশেলের জিরে

জুন 30, 2023 | < 1 min read

রান্নার সময় জিরে পাউডার বেশি হয়ে গেলে তা কমাতে এই কাজটি করুন
Image – CurryNaari

আচমকাই দাম বাড়ছে বাঙালির রান্নাঘরের প্রধান মশলাগুলির মধ্যে একটির – তা হল জিরে। ভারতীয় রান্নায় বহুল ব্যবহৃত মশলাগুলির মধ্যে অন্যতম জিরে। রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি এর স্বাস্থ্যের গুণাগুণও প্রচুর।

কিন্তু বাঙালির রান্নাঘরের অন্যতম মশলা, জিরে এখন কলকাতায় কেজি প্রতি ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত বছরের ডিসেম্বর মাসের তুলনায় প্রায় ৪০% বেশি। নিঃশব্দেই মধ্যবিত্তের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে জিরে।

গোটা দেশেই আচমকা ব্যাপক বৃদ্ধি পেয়েছে জিরের দাম। মুম্বই ও আহমেদাবাদে কেজি প্রতি জিরের দাম ৭০০ পেরিয়ে গেছে গত সপ্তাহেই। কোথাও বিক্রি হচ্ছে ৮০০-৮৫০ টাকা প্রতি কেজি। মাস খানেকের মধ্যে এক হাজার টাকা প্রতি কেজিতে পৌঁছে যাবে বলে জানাচ্ছে ব্যবসায়ীদের একাংশ।

কিন্তু কেন এত চড়া দাম জিরের? খোঁজ নিয়ে জানা গেল, গতবার প্রাকৃতিক দুর্যোগ এবং বৃষ্টির জন্য জিরের ফলনে কম হয়েছিল। এবছর জিরের ফলন গতবারের তুলনায় বাড়লেও মধ্যপ্রাচ্যের দেশগুলিতে অত্যধিক অনাবৃষ্টির কারণে জিরের ফলন একেবারেই হয়নি বলা চলে। ফলে সেই দেশগুলিতেও জিরে রপ্তানি বেড়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালে কলকাতায় কেজি প্রতি জিরের দাম ছিল ১৫০ টাকা। যা গত বছরের শেষে বেড়ে পৌঁছেছে ২৮০ টাকায়। তবে ২০২৩ সালের শুরু থেকেই দামি জিরে মশলা। ফেব্রুয়ারিতে ছিল ৪০০ টাকা প্রতি কেজি এবং এপ্রিলে তা বেড়ে ৫০০ টাকা প্রতি কেজি দাঁড়ায়। জুনের শেষে কলকাতায় জিরের দাম ৭০০ টাকা প্রতি কেজি।

FacebookWhatsAppEmailShare

আরো দেখুন

বিশ্বের ১১০ কোটি অতি দরিদ্রের মধ্যে প্রায় ২৫ কোটি থাকেন ভারতেই!
FacebookWhatsAppEmailShare
দিল্লি এইমসে যৌন হেনস্থার দায়ে অভিযুক্ত মুখ্য নিরাপত্তা আধিকারিক, বিচারের জন্য প্রতিবাদ হবে তো সারা দেশে?
FacebookWhatsAppEmailShare
ভারতে থাকার মেয়াদ শেষ, চিন্তায় তসলিমা নাসরিন
FacebookWhatsAppEmailShare